আন্তর্জাতিক

অক্সিজেন স্বল্পতা, আইসিইউতে থাকা সকল করোনা রোগীর মৃত্যু

(Last Updated On: জানুয়ারি ৬, ২০২১)


অক্সিজেন স্বল্পতার কারণে মিশরের একটি হাসপাতালের আইসিইউতে থাকা সকল করোনা রোগীর মৃত্যু হয়েছে। এই ঘটনার একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ইতিমধ্যে ভাইরাল হয়েছে।

সংবাদমাধ্যম মিডল ইস্ট মনিটরের প্রতিবেদনে বলা হয়, মিশরের আশ শারকিয়া প্রদেশের এল হুসেইনিয়া সেন্ট্রাল হাসপাতালে এই মর্মান্তিক ঘটনা ঘটেছে। ঐ হাসপাতালের এই মর্মান্তিক ঘটনা ক্যামেরাবন্দি করেছেন ফাতেমা আল-সায়েদ মোহাম্মদ ইব্রাহিম নামের ৬৬ বছর বয়সী একজন ভুক্তভোগীর স্বজন।

জানা গেছে, আইসিইউতে চারজন করোনা রোগী ছিলেন। করোনা রোগীদের জন্য পর্যাপ্ত অক্সিজেনের ব্যবস্থা ছিল না হাসপাতালটিতে। আর এই অক্সিজেন সংকটের কারণে ঐ রোগীদের মৃত্যু হয়।

এ বিষয়ে মিশরের স্বাস্থ্য মন্ত্রী হালা জায়েদ বলেছেন যে ঐ সব করোনা রোগী অক্সিজেনের অভাবে মারা যাননি । মুসলিম ব্রাদারহুডের পক্ষ থেকে এ নিয়ে গুজব ছড়ানো হচ্ছে।

হুসেইনিয়া সেন্ট্রাল হাসপাতালের পরিচালক ডা. মুহাম্মদ সামি আল-নাজ্জার দাবি করেছেন যে অক্সিজেনের কোনো স্বল্পতা ছিল না। বার্ধক্যজনিত কারণ এবং অন্যান্য রোগে ঐ সব রোগীর মৃত্যু হয়েছে।

এদিকে সামাজিক যোগাযোগ মাধ্যম থেকে জানা গেছে যে, আইসিইউতে চারজন করোনা রোগীর মৃত্যুর মর্মান্তিক দৃশ্য ক্যামেরাবন্দী করায় একজনকে গ্রেফতার করেছে মিশর পুলিশ। তবে এটি এখনো পুরোপুরি নিশ্চিত নয়। এছাড়া চারজন করোনা রোগীর মৃত্যুর কারণে একজন নার্সকে জরিমানা করা হয়েছে বলে জানা গেছে।

এর আগে মিশরের জেফতা জেনারেল হাসপাতালের আইসিইউতেও এই ধরণের ঘটনায় করোনা রোগীদের মৃত্যু হয়েছিল।