স্বাস্থ্য

‘কভিড-১৯: উচ্চ ঝুঁকিপূর্ণ ২৫ দেশের মধ্যে বাংলাদেশ’

(Last Updated On: মার্চ ৪, ২০২০)

চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান থেকে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনাভাইরাসের কারণে সৃষ্ট কভিড-১৯ রোগ সংক্রমণের উচ্চঝুঁকিতে রয়েছে বাংলাদেশসহ ২৫ দেশ – ঢাকাস্থ মার্কিন দূতাবাসের পক্ষ থেকে মঙ্গলবার (৩ মার্চ) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞাপন

এই ২৫ দেশের উদ্ভূত পরিস্থিতি মোকাবিলায় ৩ কোটি ৭০ লাখ মার্কিন ডলারের জরুরি তহবিল গঠনের ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র সরকার। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও), অন্যান্য বহুপক্ষীয় প্রতিষ্ঠান এবং ইউনাইটেড স্টেটস এজেন্সি ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্টের (ইউএসএআইডি) কর্মসূচি বাস্তবায়নকারী অংশীদারদের পরিচালিত প্রকল্পের আওতায় এই তহবিল বরাদ্দ দেওয়া হবে।

এর আগে, করোনাভাইরাস মোকাবিলায় মার্কিন পররাষ্ট্র দফতর থেকে ১০ কোটি মার্কিন ডলার সহায়তার ঘোষণা দেওয়া হয়েছিল। এই ৩ কোটি ৭০ লাখ মার্কিন ডলার তারই প্রথম কিস্তি।

বিজ্ঞাপন

এদিকে, বাংলাদেশ ছাড়াও অন্য যে ২৪ দেশ উচ্চ ঝুঁকিপূর্ণ তালিকায় রয়েছে সেগুলো হলো –  আফগানিস্তান, অ্যাঙ্গোলা, ইন্দোনেশিয়া, ইরাক, কাজাকস্তান, কেনিয়া, দক্ষিণ আফ্রিকা, তাজিকিস্তান, ফিলিপাইন, তুর্কমেনিস্তান, উজবেকিস্তান, গাম্বিয়া, জিম্বাবুয়ে, মিয়ানমার, কম্বোডিয়া, ইথিওপিয়া, কিরগিজ প্রজাতন্ত্র, লাওস, মঙ্গোলিয়া, নেপাল, নাইজেরিয়া, পাকিস্তান, থাইল্যান্ড ও ভিয়েতনাম।

Hits: 28