চট্টগ্রাম

চট্টগ্রামে করোনা: ফের উচ্চহারে বাড়ছে সংক্রমণ, নেই সচেতনতা

(Last Updated On: মার্চ ২২, ২০২১)

চট্টগ্রামে আবারো উচ্চহারে বাড়ছে করোনা আক্রান্ত রোগী। গেল দুই সপ্তাহের ব্যবধানে করোনা সংক্রমণ বেড়েছে প্রায় দ্বিগুন। সেইসঙ্গে হাসপাতালগুলোতে ভর্তি রোগীর সংখ্যাও বাড়ছে প্রতিদিন। কিন্তু সংক্রমণের হার বাড়লেও, বাড়েনি জনসচেতনতা। ফলে সামনের দিনগুলোতে সংক্রমণের পাশাপাশি মৃত্যুহার বাড়ারও শঙ্কা রয়েছে।

গত ২৪ ঘণ্টার  ব্যবধানে  চট্টগ্রামে করোনা শনাক্ত হয়েছে আরো ২০০ জন। এনিয়ে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়াল ৩৭ হাজার ৭৫১ জন। তবে একই সময়ে মারা যাননি কেউ।

সিভিল সার্জন কার্যালয় থেকে প্রকাশিত প্রতিবেদনের তথ্য অনুযায়ী, কক্সবাজার মেডিকেল কলেজ ল্যাব ও চট্টগ্রামে ৯টি ল্যাবে  এক হাজার ৭১০টি নমুনা পরীক্ষা করা হয়।

বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেসে (বিআইটিআইডি) ৭১৩টি নমুনা পরীক্ষায় ১৬ জন এবং চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) ল্যাবে ৩৩২টি নমুনা পরীক্ষায় ১৮ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ১২৬টি নমুনা পরীক্ষায় ৩২ জন, চট্টগ্রাম ভেটেরিনারি অ্যান্ড অ্যানিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয় (সিভাসু) ল্যাব ১৬৯টি নমুনা পরীক্ষায় ৪৬ জন ও জেনারেল হাসপাতালের রিজিওনাল টিবি রেফারেল ল্যাবরেটরিতে (আরটিআরএল) ২২টি নমুনা পরীক্ষায় ৯ জন করোনা পজেটিভ শনাক্ত হয়।

এছাড়া বেসরকারি ইম্পেরিয়াল হাসপাতালে ১০৩টি নমুনা পরীক্ষায় ৩১ জন, শেভরণ ক্লিনিক্যাল ল্যাবরেটরিতে ২২৬টি নমুনা পরীক্ষায় ৩৭ জন এবং চট্টগ্রাম মা ও শিশু হাসপাতাল ল্যাবে ৩১টি নমুনা পরীক্ষা করে ৮ জনের শরীরে করোনা পজেটিভ শনাক্ত হয়।

এদিকে কক্সবাজার মেডিকেল কলেজ ল্যাবে চট্টগ্রামের ৬২টি নমুনা পরীক্ষায় কারো শরীরে করোনা ভাইরাসের অস্তিত্ব মিলেনি।

নতুন আক্রান্তদের মধ্যে নগরের ১৭১ জন এবং উপজেলায় ২৯ জন।