লাইফ স্টাইল

চার্জার ছাড়া আইফোন বিক্রি করলেই ১৯ কোটি টাকা জরিমানা!

(Last Updated On: সেপ্টেম্বর ৮, ২০২২)

আইফোন বিক্রির ক্ষেত্রে অ্যাপল একাধিক সামগ্রী কমিয়ে দিচ্ছে বলে কয়েক বছর ধরেই গ্রাহকদের কাছ থেকে অভিযোগ আসছিল। বিশেষ করে গ্রাহকদের বড় সমস্যায় পড়তে হয় আইফোনের সঙ্গে চার্জিং অ্যাডাপ্টার না থাকায়। আইফোন ১২ সিরিজ থেকেই অ্যাপল ফোনের সঙ্গে চার্জার বক্স বিতরণ বন্ধ করে দেয়। সম্প্রতি অ্যাপলের এমন সিদ্ধান্তের বিরোধিতা করেছে ব্রাজিল সরকার।

মার্কিন যুক্তরাষ্ট্রের এই প্রযুক্তি প্রতিষ্ঠানকে কড়া হুঁশিয়ারি দিয়েছে ব্রাজিল সরকার। দেশটির প্রশাসন গত মঙ্গলবার অ্যাপলকে ব্যাটারি চার্জার ছাড়া আইফোন বিক্রি বন্ধ করার নির্দেশ দিয়েছে। শুধু তাই নয়, অ্যাপলকে ১২.২৭৫ মিলিয়ন রিয়াল (প্রায় ১৯ কোটি টাকা) জরিমানা করেছে ব্রাজিলের বিচার মন্ত্রণালয়। 

advertisement

পাশাপাশি আইফোন ১২ এবং নতুন আইফোন মডেলের বিক্রি বাতিল করার নির্দেশ দিয়েছে ব্রাজিল সরকার। দেশটি বলছে, চার্জারের সঙ্গে থাকবে না এমন কোনো আইফোনের মডেল বিক্রি করা যাবে না দেশ।

ব্রাজিল সরকারের দাবি, সংস্থাটি গ্রাহকদের একটি অসম্পূর্ণ পণ্য সরবরাহ করছে। বিষয়টি নিয়ে অনেকের দাবি, অ্যাপল ব্যবসা বাড়ানোর জন্য এমন পদক্ষেপ নিয়েছে। যদিও অ্যাপলের দাবি, পরিবেশ দূষণ কমানোর জন্য এবং সবুজ পরিবেশ গড়ে তোলার লক্ষ্যে এই সিদ্ধান্ত নিয়েছে তারা।

ব্রাজিল সরকারের মতে, অ্যাপল ভোক্তাদের বিরুদ্ধে ইচ্ছাকৃত বৈষম্যমূলক আচরণ করছে। অ্যাপলে যে কার্বন নিঃসরণ কমানোর যুক্তি দিয়েছে তাও প্রত্যাখ্যান করেছে দেশটির মন্ত্রণালয়।

ব্রাজিল সরকার জানিয়েছে, চার্জার ছাড়া স্মার্টফোন বিক্রির সঙ্গে পরিবেশ সুরক্ষার কোনো সম্পর্কই নেই। আইফোন ১৪ সিরিজ বাজারে আসার ঠিক আগ মুহূর্তেই এমন সিদ্ধান্ত নিয়েছে ব্রাজিল।

এক প্রতিক্রিয়ায় অ্যাপল জানিয়েছে, তারা এই সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করবে। প্রতিষ্ঠানটি বলছে, ‘বিষয়টি নিয়ে আমরা ইতোমধ্যে ব্রাজিলের কয়েকটি আদালতে জিতেছি এবং আমাদের ভোক্তারা চার্জিংয়ের বিভিন্ন বিকল্প উপায় সম্পর্কে জানেন।’

Hits: 13