জাতীয়

চিনি ও চুন দিয়ে তৈরি হচ্ছে খেজুর গুড়, ৩ জনকে জরিমানা


Warning: strlen() expects parameter 1 to be string, array given in /home/khalinews/public_html/wp-includes/functions.php on line 262
(Last Updated On: )

মানিকগঞ্জের হরিরামপুর উপজেলায় চিনি ও চুন দিয়ে ভেজাল খেজুর গুড় তৈরির দায়ে ৩ জনকে ১৫ হাজার টাকা জরিমানা করেছে জেলা ভোক্তা সংরক্ষণ অধিদপ্তর।

মঙ্গলবার (৫ ডিসেম্বর) সকালে উপজেলার কয়েকটি গ্রামে অভিযান চালিয়ে জেলা ভোক্তা সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক আসাদুজ্জামান রুমেল এ জরিমানা করেন।

আসাদুজ্জামান রুমেল জানান, জেলা প্রশাসক এস.এম ফেরদৌসের নির্দেশে সকালে উপজেলার বিভিন্ন গ্রামে তিনি অভিযান চালান। অসাধু মৌসুমী ব্যবসায়ীরা রাজশাহী থেকে সংগ্রহ করা রসের ঝোলার সাথে চিনি ও চুন মিশিয়ে প্রতিদিন ৩ থেকে ৪ মণ গুড় তৈরি করছে। এরা ২০ থেকে ৩০ লিটার রসে ৫০ কেজি চিনি মিশিয়ে ৬০ থেকে ৭০ কেজি গুড়ও তৈরি করছে। এভাবে ভেজাল গুড় তৈরির দায়ে হাপানিয়া গ্রামের শিমুলকে ৪ হাজার টাকা, রমজান আলীকে ১০ হাজার টাকা ও গোপীনাথপুর মজমপাড়া গ্রামের ককেলকে ১ হাজার টাকা জরিমানা করা হয়েছে। এ সময় তৈরিকৃত প্রায় ১০ মণ ভেজাল খেজুরের গুড় ধ্বংস করা হয়েছে। ভবিষ্যতে ভেজাল খেজুরের গুড় প্রস্তুত করবে না মর্মে মুচলেকা দিয়েছেন এই ভেজালকারীরা।

অভিযানে হরিরামপুর উপজেলা স্যানিটারি ইন্সপেক্টর মো. নজরুল ইসলামসহ আনসার ব্যাটালিয়ানের সদস্যরা সহযোগিতা করেন।  এ ধরনের অভিযান অব্যাহত থাকবে বলেও জানান তিনি।