জাতীয়

জরুরি না হলে ইভিএম সংশ্লিষ্টদের ছুটি নয়

(Last Updated On: জানুয়ারি ৬, ২০২০)

আসন্ন ঢাকার দুই সিটি নির্বাচনকে কেন্দ্র করে আইডেনটিফিকেশন সিস্টেম ফর এনহ্যান্সিং অ্যাকসেস টু সার্ভিসেস (আইডিইএ) বা এনআইডি প্রকল্পের মাঠ পর্যায়ে কর্মরত ডাটা এন্ট্রি অপারেটরদের জরুরি প্রয়োজন ছাড়া ছুটি না নেওয়ার নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

রবিবার (০৫ জানুয়ারি) আইডিইএ প্রকল্পের উপপ্রকল্প পরিচালক (অর্থ প্রশাসন) নুরুজ্জামান খানের সই করা এ নির্দেশনা আঞ্চলিক, সিনিয়র জেলা, জেলা, থানা, উপজেলা নির্বাচন কর্মকর্তাদের পাঠানো হয়েছে।নির্দেশনায় বলা হয়েছে- চলতি মাসের ৩০ তারিখে ডিএনসিসি এবং ডিএসসিসির মেয়র, সংরক্ষিত আসনের কাউন্সিলর ও সাধারণ আসনের কাউন্সিলর পদে নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

ইতোপূর্বে অনুষ্ঠিত সব ইভিএম নির্বাচনে ওই ডাটা এন্ট্রি অপারেটরদের দায়িত্ব পালনে তাদের দক্ষতা, নিষ্ঠা ও সততা প্রশংসনীয় ছিল।এতে আরও উল্লেখ করা হয়- তারই ধারাবাহিকতায় ওই নির্বাচনে আইডিইএ প্রকল্পের মাঠ পর্যায়ের কর্মরত ডাটা এন্ট্রি অপারেটরদের ইভিএম ভোটকেন্দ্রগুলোতে কারিগরি সহায়তা, বিভিন্ন নির্বাচনি কাজের দায়িত্ব পালনের জন্য মনোনীত করা হবে।

এরই পরিপ্রেক্ষিতে নির্বাচনকালীন কোনো ডাটা এন্ট্রি অপারেটর যেন অত্যন্ত জরুরি ব্যতীত কোনো ছুটি ভোগ না করেন, সে জন্য আগে থেকে তাদের ছুটিভোগে নিরুৎসাহিত করতে সংশ্লিষ্ট সবাইকে নির্দেশ দিয়েছে ইসি।নির্বাচন কমিশন ঘোষিত তফসিল অনুযায়ী, ডিএনসিসি ও ডিএসসিসি নির্বাচনের বর্তমানে আপিল কার্যক্রম চলছে। প্রার্থিতা প্রত্যাহার ৯ জানুয়ারি। প্রতীক বরাদ্দ হবে ১০ জানুয়ারি। আর ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে ৩০ জানুয়ারি।

Hits: 19