খেলা

জিততে ১৬ ওভারে ১৪৮ রান চাই বাংলাদেশের

(Last Updated On: মার্চ ৩০, ২০২১)

বৃষ্টির কারণে পুরো ২০ ওভার ব্যাট করা হয়নি নিউজিল্যান্ডের। বৃষ্টির আগ পর্যন্ত তাদের সংগ্রহ ছিল ১৭.৫ ওভারে ৫ উইকেটে ১৭৩ রান। বৃষ্টির পর আবার খেলা হয়েছে। জয়ের জন্য বাংলাদেশের সামনে লক্ষ্য দাঁড়িয়েছে ১৬ ওভারে ১৭০ রান।

নেপিয়ারের ম্যাকলেন পার্কে মঙ্গলবার বাংলাদেশের বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের দ্বিতীয় ম্যাচে টস হেরে ব্যাট করতে নামে নিউজিল্যান্ড। বৃষ্টির কারণে দুইবার খেলা বন্ধ হয়। প্রথমবার বন্ধ হয়েছিল ১২.২ ওভার পর। দ্বিতীয়বার বন্ধ হয় ১৭.৫ ওভার পর। দ্বিতীয়বার খেলা বন্ধ হওয়ার আগ পর্যন্ত নিউজিল্যান্ডের সংগ্রহ ছিল ১৭.৫ ওভারে ৫ উইকেটে ১৭৩ রান। গ্লেন ফিলিপস ৩১ বলে ৫৮ রান করে ও ড্যারিল মিচেল ১৬ বলে ৩৪ রান করে অপরাজিত ছিলেন।

তাসকিন আহমেদের করা ইনিংসের চতুর্থ ওভারের প্রথম বলেই ছক্কা হাঁকান ফিন অ্যালেন। দ্বিতীয় বলেও তুলে মেরেছিলেন অ্যালেন। বত এত উঁচুতে উঠেছিল যে, ধারাভাষ্যকার বলছিলেন, মনে হয় অকল্যান্ড থেকে হ্যামিলটনে শট খেলেছে। মিড-অনে দাঁড়িয়ে থাকা মাহমদুউল্লাহ রিয়াদ ক্যাচটি নিতে পারতেন। কিন্তু তিনি সুযোগটি হাতছাড়া করেন। ওভারের শেষ বলেও তুলে মেরেছিলেন অ্যালেন। এবার আর তিনি রক্ষা পাননি। স্কোয়ার লেগে দাঁড়িয়ে ক্যাচটি লুফে নেন নাঈম শেখ। ১০ বলে ১৭ রান করেন অ্যালেন।

ষষ্ঠ ওভারে বোলিংয়ে আসেন মোহাম্মদ সাইফউদ্দিন। ওভারের শেষ বলে শর্ট ফাইন লেগে এক হাতে দুর্দান্ত একটি ক্যাচ নেন তাসকিন। তাসকিনের উড়ন্ত এই ক্যাচ দেখে ব্যাটসম্যান মার্টিন গাপটিল নিজেই হতভম্ভ হয়ে যান। ফেরার আগে ১৮ বলে ২১ রান করেন গাপটিল।

সপ্তম ওভারে বোলিংয়ে আসেন শরিফুল ইসলাম। ওভারের প্রথম বলে ডিপ মিডউইকেটে মিথুনের হাতে ক্যাচ হন ডেভন কনওয়ে। ৯ বল খেলে তিনি করেন ১৫ রান। ১২তম ওভারে উইল ইয়ংকে বিদায় করেন শেখ মেহেদী হাসান। ১৭ বল খেলে ইয়ং করেন ১৪ রান। ১২.২ ওভার খেলা হওয়ার পর বৃষ্টির কারণে কিছুক্ষণ খেলা বন্ধ থাকে।

বৃষ্টির পর খেলা শুরু হলে ১৪তম ওভারে বল করতে এসে নিজেই ক্যাচ নিয়ে মার্ক চ্যাপম্যানকে প্যাভিলিয়নে ফেরান মেহেদী। তার সংগ্রহ ৭ রান।

এই ম্যাচে একাদশে একটি পরিবর্তন এনেছে বাংলাদেশ। পেসার মোস্তাফিজুর রহমানের পরিবর্তে একাদশে সুযোগ পেয়েছেন তাসকিন আহমেদ। কাঁধের ইনজুরির কারণে গত ম্যাচে একাদশে ছিলেন না মুশফিকুর রহিম। সুস্থ হয়ে না ওঠায় এই ম্যাচেও তিনি একাদশের বাইরে।

সংক্ষিপ্ত স্কোর

নিউজিল্যান্ড ইনিংস: ১৭৩/৫ (১৭.৫ ওভার)

(গাপটিল ২১, অ্যালেন ১৭, কনওয়ে ১৫, ইয়ং ১৪, ফিলিপস ৫৮*, চ্যাপম্যান ৭, মিচেল ৩৪*; নাসুম ০/২৫, সাইফউদ্দিন ১/৩৫, তাসকিন ১/৪৯, শরিফুল ১/১৬, শেখ মেহেদী ২/৪৫)।