লাইফ স্টাইল

তাৎক্ষণিক শরীরে শক্তি যোগায় নারিকেল

(Last Updated On: ডিসেম্বর ২৫, ২০২১)

নারিকেল অত্যন্ত সুস্বাদু এবং পুষ্টিকর একটি ফল। নারিকেলের পানি, নারিকেলের শাঁস, নারিকেলের দুধ ও নারিকেল তেল পুষ্টিগুণে ভরপুর। পাশাপাশি নারিকেলের ভেষজ গুণও প্রচুর।

ভেষজ গুণ : এটি পিত্তনাশক ও কৃমিনাশক। ফলের মালা/আইচা পুড়িয়ে পাথরবাটি চাপা দিয়ে পাথরের গায়ে যে গাম/ কাই হয় তা দাদ রোগের জন্য মহৌষধ।

শক্তি যোগায়: নারিকেলে অতিরিক্ত ক্যালরি থাকায় তাৎক্ষণিকভাবে শরীরে শক্তি যোগায়। তাই কাজের মাঝে ক্লান্তি আসলে বা হালকা ক্ষুধা পেলে নারিকেল খাবেন, সাথে সাথে কর্মোদ্দীপনা জেগে উঠবে।

চুল ভালো রাখে : চুল ভালো রাখতে সাহায্য করে নারিকেল। নিয়মিত খেলে মাথায় খুশকি ও শুষ্কতা দূর হয় এবং চুল পড়া বন্ধ হয়।

ওজন কমায় : নারিকেল অতিরিক্ত ওজন কমাতে সহায়তা করে। এটি খুব অল্প ক্যালোরিতেই মেটাবলিজম বৃদ্ধি করে শরীরে শক্তি যোগায়। এ ফল খেলে সহসা ক্ষুধাও লাগে না তাই ওজন কমে।

হার্ট সুস্থ রাখে : নারিকেল রক্তে কোলেস্টেরলের পরিমাণ কমিয়ে হার্টের সমস্যা দূর করে। নারিকেলে যে ফ্যাটি এসিডের চেইনগুলো আছে সেগুলো কোলেস্টেরল বাড়ায় না বরং আথেরোসক্লেরোসিসের ঝুঁকি কমিয়ে হার্ট ভালো রাখতে সহায়তা করে।

ইনসুলিন নিয়ন্ত্রণ : নারিকেল রক্তের ইন্সুলিনের মাত্রা নিয়ন্ত্রণে রাখে এবং ডায়াবেটিস জনিত কারণে শরীরের ক্ষতি রোধ করে।

ত্বক কোমল করে : আদ্রতা ধরে রেখে ত্বককে নরম রাখতে সাহায্য করে নারিকেল। নিয়মিত এটি খেলে ত্বক কোমল ও সুন্দর হয়।

ক্যান্সার দূরে রাখে : নিয়মিত নারিকেল খেলে ব্রেস্ট ক্যান্সার, কোলন ক্যান্সার ও অন্যান্য আরো কিছু ক্যান্সারের ঝুঁকি কমে যায় অনেকখানি।

দাঁত ও হাড় মজবুত করে : হাড়ে ক্যালসিয়াম ও ম্যাগনেসিয়াম শোষণ করতে সাহায্য করে নারিকেল। এটি দাঁত ও হাড়ের গঠনে ভূমিকা রাখে।

হজমশক্তি বাড়ায় : নারিকেল হজম প্রক্রিয়ায় সহায়তা করে এবং বিভিন্ন ভিটামিন, মিনারেল ও এমাইনো এসিড শোষণ করে নিতে সহায়তা করে।

Hits: 4