জাতীয়

বাংলাদেশের দ্বিতীয় সার্চ ইঞ্জিন তৈরি করে ৮ম শ্রেণির ছাত্রের চমক


Warning: strlen() expects parameter 1 to be string, array given in /home/khalinews/public_html/wp-includes/functions.php on line 262
(Last Updated On: )

সার্চ বিডি নামক বাংলাদেশের দ্বিতীয় সার্চ ইঞ্জিন তৈরি করে তাক লাগিয়ে দিয়েছে ৮ম শ্রেণির ছাত্র আবির আবেদীন খান। সিরাজগঞ্জের শাহজাদপুর সরকারি মডেল পাইলট উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী সে।

রোববার (২৪ জানুয়ারি) আবির আবেদীন খান জানায়, সিরাজগঞ্জে জিজিটাল মেলা-২০২০ এ তার সার্চ ইঞ্জিন প্রকল্পটি প্রথম স্থান লাভ করে। পরবর্তীতে বাংলাদেশ সরকারের এটুআই প্রকল্পে আবেদন করলে অনলাইনে ইন্টারভিউ নেওয়া হয়। এর কিছুদিন পরেই তাকে জানানো হয়, তার নামে ২ লাখ টাকা অনুদান বরাদ্দ করা হয়েছে।

গত ১৬ জানুয়ারি তার নামে ২ লাখ টাকা অনুদান বরাদ্দ দেয় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ। ১৯ জানুয়ারি তরুণ উদ্ভাবক আবির আবেদীন খান ও তার বাবা বাবুল আক্তার খানের হাতে ২ লাখ টাকার চেক তুলে দেওয়া হয়।

তরুণ এ উদ্ভাবক জানায়, www.searchbd.net এই ঠিকানায় গিয়ে সার্চ ইঞ্জিনটি ব্যবহার করা যাবে। বাংলাদেশে তৈরি প্রথম সার্চ ইঞ্জিন পিপিলিকা। তার ইচ্ছা বড় হয়ে একজন সফটওয়্যার ইঞ্জিনিয়ার হওয়ার।

শাহজাদপুর সরকারি মডেল পাইলট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. সাইফুল ইসলাম বলেন, আবির আমাদের স্কুলের গর্ব। ওর কৃতিত্বের জন্য আমি স্কুল থেকে বিশেষভাবে পুরস্কৃত করবো।

আবিরের কৃতিত্বের জন্য শুভেচ্ছা জানান শাহজাদপুর উপজেলা আইসিটি সহকারি প্রোগ্রামার মাহবুবা আলম বীথি।

উপজেলা নির্বাহী অফিসার শাহ মো. শামসুজ্জোহা বলেন, আবির শুধু আমাদের শাহজাদপুরের গর্ব নয়, বাংলাদেশের গর্ব। বাংলাদেশ সরকার তার কাজের মূল্যায়ন করায় আমি অনেক খুশি।