প্রধান পাতা

লোককবি রমেশ শীলের ১৪৪ তম জন্মবার্ষিকী আগামীকাল

(Last Updated On: মে ৮, ২০২১)


উপমহাদেশের প্রখ্যাত লোককবি,কবিয়াল রমেশ শীলের ১৪৪ তম জন্মবার্ষিকী আগামীকাল । চট্টগ্রাম জেলার বোয়ালখালী থানার পূর্ব গোমদন্ডী গ্রামে রন বাংলা ১২৮৪ সালের ২৬ বৈশাখ১৮৭৭ইং সালের ৬ই মে জন্মগ্রহন করেন তিনি ।
অতিমারী করোনা পরিস্থিতির কারনে পারিবারিকভাবে সংক্ষিপ্ত আয়োজনে জন্মবার্ষিকী উদযাপন করা হবে বলে জানান তারঁ নাতি কাজল শীল ।
কবিয়াল রমেশ শীল ছিলেন হিন্দু মুসলিম মিলনের সেতুবন্ধনের দার্শনিক। রাজনৈতিক অবক্ষয়, দুর্ভিক্ষ, খরায়, মহামারীতে তাঁর বলিষ্ঠ কণ্ঠস্বর ঝংকৃত হত সমস্ত দেশ জুড়ে। বৈদিক ঋষির মত ছিল তাঁর অতলান্ত প্রজ্ঞা দৃষ্টি এবং শ্রেষ্ঠ দার্শনিকের মত ছিল তার সুগভীর সমাজ চেতনা। সুন্দরের আরাধনায় মানবতার পূজায় তিনি আজীবন সচেষ্ট ছিলেন।
মাত্র ১১ বৎসর বয়সে ১৮৮৮ সালে তিনি তাঁর পিতৃদেবকে হারান এবং ছয় সদস্য বিশিষ্ট পরিবারের ভরণ পোষণের দায়িত্ব গ্রহণ করেন। পড়াশুনারও পরিসমাপ্তি ঘটে এই সময়। মাত্র তৃতীয় শ্রেণী পর্যন্ত লেখাপড়া করেন তিনি ।
কোলকাতা পার্ক সার্কাস এলাকায় ‘যুদ্ধ ও শান্তি শীর্ষক কবিগান পরিবেশন করে প্রভূত খ্যাতি অর্জন করেন। তাঁর উদ্যোগে ১৯৫৬ সালে চট্টগ্রাম লোকগীতি সম্মেলন অনুষ্ঠিত হয় এবং ঐতিহাসিক কাগমারী সম্মেলনে তাঁকে শ্রেষ্ঠ কবিয়াল সম্মাননা প্রদান করা হয়। পাকিস্থানের সামরিক শাসনের বিরোধিতা করায় তাঁর সাহিত্যিক ভাতা বন্ধ করে দেয়া হয়। ১৯৬৭ সালের ৬ এপ্রিল বৃহস্পতিবার তিনি দেহত্যাগ করেন। তাঁর ইচ্ছানুসারে তাঁকে গ্রামের বাড়ি গোমদন্ডীতে সমাধিস্থ করা হয়।

Hits: 33