আন্তর্জাতিক

অক্সিজেনের অভাবে আরো ৭ করোনা রোগীর মৃত্যু

(Last Updated On: এপ্রিল ২৮, ২০২১)

অক্সিজেনের অভাবে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ভারতে আরো সাতজন করোনা রোগীর মৃত্যু হয়েছে। মঙ্গলবার (২৭ এপ্রিল) দেশটির উত্তরপ্রদেশ রাজ্যের মিরাটের পৃথক দুইটি হাসপাতালে এই ঘটনা ঘটে বলে জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

সংবাদমাধ্যমটি জানিয়েছে, উত্তরপ্রদেশের মিরাটের বেসরকারি আনন্দ হাসপাতালে অক্সিজেনের অভাবে মারা যান করোনাভাইরাসে আক্রান্ত ৩ জন রোগী। অন্যদিকে একইদিনে রাজ্যের কেএমসি হাসপাতালে অক্সিজেন না পেয়ে মারা যান আরও ৪ করোনা রোগী। গোটা ঘটনায় হাসপাতালে প্রয়োজনের তুলনায় অক্সিজেনের স্বল্পতার অভিযোগ উঠেছে।

এ ঘটনায় নতুন করে সমালোচনার মুখে পড়েছে যোগী আদিত্যনাথ শাসিত রাজ্য সরকার। করোনা রোগীদের চিকিৎসার জন্য রাজ্যে প্রয়োজনীয় অক্সিজেন ও ওষুধের ঘাটতি নেই বলে দাবি করার মাত্র ২৪ ঘণ্টার মধ্যে অক্সিজেন না পেয়ে হাসপাতালেই প্রাণ হারালেন ওই ৭ রোগী। অনেকে আবার করোনা রোগী নিয়ে তথ্য গোপন করার অভিযোগও তুলেছেন যোগী আদিত্যনাথের বিরুদ্ধে।

এনডিটিভি জানিয়েছে, অক্সিজেনের সংকটে ভুগতে থাকা মিরাটের ওই হাসপাতাল দুটি দেশটির রাজধানী দিল্লি থেকে ৯০ কিলোমিটার দূরে অবস্থিত। মঙ্গলবার সেখানে ভর্তি থাকা গুরুতর অসুস্থ করোনা রোগীদের আত্মীয় স্বজনকে অক্সিজেন জোগাড় করে আনতে বলা হয়। অনেক চেষ্টা করেও অক্সিজেনের ব্যবস্থা করতে না পারায় হাসপাতালেই মারা যান তারা। হাসপাতাল কর্তৃপক্ষের দাবি, অক্সিজেনের অভাবেই মারা গেছেন ওই ৭ রোগী।

আনন্দ হাসপাতালের মেডিকেল সুপারিন্টেন্ডেন্ট ডা. সুভাষ যাদব বলেছেন, ‘হাসপাতালগুলোতে পর্যাপ্ত অক্সিজেনের অভাব রয়েছে। আমাদের হাসপাতালে চিকিৎসাধীন করোনা রোগীদের জন্য প্রতিদিন অন্তত ৪০০টি অক্সিজেন সিলিন্ডারের প্রয়োজন। সেখানে আমরা পাচ্ছি মাত্র ৯০টি। ফলে প্রয়োজন হলেও অক্সিজেনের অভাবে ভুগতে হচ্ছে অনেক রোগীকে।’