আন্তর্জাতিক

আফগানিস্তানে হাজারা জনগোষ্ঠীর ১৩ সদস্যকে হত্যা, বলছে অ্যামনেস্টি


Warning: strlen() expects parameter 1 to be string, array given in /home/khalinews/public_html/wp-includes/functions.php on line 262
(Last Updated On: )

আশরাফ গনি সরকারের ১১ জন নিরাপত্তা কর্মীসহ হাজারা সম্প্রদায়ের ১৩ জনকে হত্যার অভিযোগ উঠেছে তালেবানদের বিরুদ্ধে। অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের বরাত দিয়ে এ খবর জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

গতকাল মঙ্গলবার অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের নতুন প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, কেন্দ্রীয় দেকুন্দি প্রদেশে ১৭ বছর বয়সী নারীসহ তালেবানের হাতে অন্তত ১৩ জন প্রাণ হারিয়েছেন। নিহত সবাই সংখ্যালঘু হাজারা জনগোষ্ঠীর।

অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল বলছে, তালেবানদের হাতে কাবুলের পতনের পর ৩০ আগস্ট ৩০০ তালেবান যোদ্ধার একটি দল খিদর জেলায় প্রবেশ করে। সেসময় আফগান ন্যাশনাল সিকিউরিটি ফোর্সের ১১ সদস্যকে হত্যা করে তারা। আত্মসমর্পণের পর ৯ জনের মৃত্যুদণ্ড নদী তীরে নিয়ে কার্যকর করে তালেবান। কেউ কেউ পালানোর চেষ্টা করলে তালেবান যোদ্ধারা তাদের লক্ষ্য করে গুলি ছোড়ে। এসময় ক্রসফায়ারে পড়ে মাসুমা ও ফয়েজ নামে দুজন বেসামরিক নাগরিক নিহত হন।

হত্যার শিকার আফগান নিরাপত্তা বাহিনীর ওই সদস্যদের বয়স ছিল ২৬-৪৬ বছর এবং তারা সবাই হাজারা জাতিগোষ্ঠীর সদস্য। এ সময় আফগান বাহিনীকে লক্ষ্য করে ছোঁড়া গুলিতে মাসুমা নামেরে এক কিশোরীও ক্রসফায়ারে নিহত হন। নিহতদের মধ্যে আরেক বেসামরিক নাগরিক হলো ফায়েজ। তিনি ঘটনার কয়েক দিন আগে বিয়ে করেছিলেন।

অ্যামনেস্টির নতুন প্রতিবেদন অনুযায়ী, জাতিগোষ্ঠীটির ওপর তালেবানের এটি দ্বিতীয় হত্যাকাণ্ডের ঘটনা কারণ গত জুলাই মাসে গজনি প্রদেশে হাজারা গোষ্ঠীর নয়জনকে হত্যা করে তালেবান। কিন্তু তখন তারা ক্ষমতায় ছিল না। ১৯৯৬-২০০১ সালে যখন তালেবান ক্ষমতায় ছিল তখনও এ জনগোষ্ঠীর ওপর নির্যাতন চালানো হয়।