স্বাস্থ্য

করোনার যে ৫টি লক্ষণ দেখা দিলে হাসপাতালে ভর্তি হতে হবে

(Last Updated On: এপ্রিল ১৮, ২০২১)

দেশে চলছে করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউ। প্রথমের চেয়ে দ্বিতীয় ঢেউয়ে আক্রান্ত ও শনাক্তের হার অনেক বেশি। আক্রান্ত হওয়ার পরে কোন কোন লক্ষণ দেখা দিলে রোগীকে হাসপাতালে নিতে হবে তা অনেকেই জানা না। সময়মতো রোগীকে হাসপাতালে নিয়ে গেলে, বাঁচা যায় গুরুতর বিপদ থেকে। তবে অনেকই জানেন না, ঠিক কখন আক্রান্ত রোগীকে হাসপাতালে নিতে হবে। চলুন জেনে নেওয়া যাক কোন কোন লক্ষণ দেখা দিলে রোগীকে দ্রুত হাসপাতালে নিতে হবে-

শ্বাস নিতে সমস্যা

শ্বাসকষ্ট এবং বুকে ব্যথা করোনার মারাত্মক সংক্রমণের লক্ষণ হতে পারে। করোনাভাইরাস একটি শ্বাস-প্রশ্বাসের সংক্রমণ। যা শ্বাসনালীর সুস্থ কোষগুলোকে আক্রমণ করে। যদি কারো শ্বাস নিতে কষ্ট হয়, হাঁটতে সমস্যা হয় তবে সাথে সাথে তাকে হাসপাতালে নিয়ে যান। এ ক্ষেত্রে কোনোভাবেই দেরি করা যাবে না।

অক্সিজেনের মাত্রা ওঠানামা

করোনার লক্ষণ দেখা দিলে অবশ্যই একটি ভালো মানের পালস অক্সিমিটার সাথে রাখুন। লক্ষণ থাকলে কভিড নিউমোনিয়া দেখা দিতে পারে, যা থেকে ফুসফুসে সংক্রমণ হয়।যদি অক্সিজেনের মাত্রা ওঠানামা করে তবে দ্রুত চিকিৎসকের সাথে আলাপ করুন এবং সে ক্ষেত্রে আপনার হাসপাতালে চিকিৎসা নেওয়া প্রয়োজন।

বিভ্রান্তির সম্মুখীন

করোনা মস্তিষ্ক ও নার্ভের ওপরেও প্রভাব ফেলে। ঘুম কম হওয়া, বিভ্রান্তিতে পড়া, ভুলভাল বকা করোনার তীব্রতর লক্ষণ বলছেন বিশেষজ্ঞরা। রোগী যদি তার স্বাভাবিক কাজ করতে সমস্যায় পড়ে তাহলে বুঝতে হবে পরিস্থিতি গুরুতর। চিকিৎসকের শরণাপন্ন হতে হবে।

বুকে ব্যথা

যেকোনো ধরনের বুকে ব্যথাকে হালকাভাবে নেওয়া উচিত না। করোনা ফুসফুসের মিউকোসাল লাইনিংগুলোকে আক্রমণ করে এবং অনেক ক্ষেত্রে এটি বুকে ব্যথার কারণ হয়। আপনার বুকে ব্যথা যদি অসহনীয় হয় তবে দ্রুত চিকিৎসকের সাথে পরামর্শ করুন।

নীলচে ঠোঁট

অক্সিজেনের স্যাচুরেশন কমে গেলে মুখ আর ঠোঁটের পরিবর্তন হয়ে যেতে পারে। এটি একটি ভয়াবহ লক্ষণ। এমন লক্ষণ দেখা দিলে দ্রুত চিকিৎসকের পরামর্শ দিতে হবে।

করোনার সাধারণ কিছু লক্ষণ

করোনার সাধারণ কিছু লক্ষণ যা প্রকাশ পায় তা হলো জ্বর, গলা ব্যথা, খুশখুশে কাশি, গলা ব্যথা, শরীর ব্যথা, মাথা ব্যথা, ডায়রিয়া ইত্যাদি। সব লক্ষণ বিবেচনা করে একজন করোনা দ্রুত সিদ্ধান্ত নিতে হবে যে  রোগীকে হাসপাতালে ভর্তি করানো হবে নাকি বাড়িতেই চিকিৎসা সম্ভব।