স্বাস্থ্য

কী পরিমাণ লিচু খাওয়া ডায়াবেটিক রোগীর জন্য নিরাপদ?


Warning: strlen() expects parameter 1 to be string, array given in /home/khalinews/public_html/wp-includes/functions.php on line 262
(Last Updated On: )

চলছে মধুমাস।আম,জাম,লিচু হরেক রকমের মৌসুমী ফল চারিদিকে। প্রত্যেক ফলেরই আলাদা আলাদা পুষ্টিগুণ রয়েছে। তবে আমরা সাধারণত বেশিরভাগ মানুষ পুষ্টিগুণের কথা চিন্তা না করে মুখের স্বাদের জন্য ফল খাই। আবার ফল সম্পর্কে আমাদের অনেক ভুল ধারণা আছে। বিশেষ করে ডায়াবেটিস রোগীদের ক্ষেত্রে মনে করা হয় তারা ফল খেতে পারে না, ফল খেলে সুগারের পরিমাণ বেড়ে যায়। কিন্তু লিচু কি আসলেই শর্করার পরিমাণ বাড়িয়ে দেয় কি না চলুন জেনে নেওয়া যাক।

বিশেষজ্ঞদের মতে, স্বাদের দিক দিয়ে লিচুর কোনও তুলনা হয় না। তার উপর লিচুর খাদ্যগুণও অনেক। এই ছোট ফলটির অন্তত ৮১ শতাংশ পানি। তাই শরীরে পানির ঘাটতি পূরণের জন্য উপকারী লিচু। এর প্রাকৃতিক কার্বোহাইড্রেটের কারণে এর স্বাদও বেশ মিষ্টি। মৌসুমের সব ফলই খুব উপকারী। লিচু শুধুমাত্র ডায়াবেটিস রোগীদের শরীরে পুষ্টি সরবরাহ করে না সেই সঙ্গে চিনির সঠিক মাত্রাও বজায় রাখে।

লিচু অনেক গুণাবলীর ভাণ্ডার। এতে প্রচুর পরিমাণে ফাইটোকেমিক্যালস রয়েছে যেমন স্যাপোনিন, স্টিগমারস্টেরল, এপিটিকন, লিউকোসায়ানডিন, মালভিডিন, গ্লাইকোসাইডস এবং প্রোকায়ানডিনস এ ২, এবং বি ২। এছাড়াও, লিচু পাতা, বীজ এবং ফুল সব ব্যবহার করা যেতে পারে। এই ফলের ব্যবহার কেবল গ্লুকোজ স্তর নিয়ন্ত্রণ করতে পারে না সেই সাথে গরমে আপনার শরীর শীতল রাখবে। চলুন জেনে নেওয়া যাক ডায়াবেটিসে লিচুর বিভিন্ন উপকারিতা সম্পর্কে।

অ্যান্টি ডায়াবিটিস বৈশিষ্ট্য
সম্প্রতি একটি গবেষণায় জানা গয়েছে,লিচুতে অ্যান্টিঅক্সিডেন্ট, অ্যান্টি-ইনফ্লেমেটরি, অ্যান্টি-ডায়াবেটিক এবং ইমিউনোমোডুলেটরি বৈশিষ্ট্য রয়েছে। লিচু খেলে ফ্রি র‌্যাডিকালের প্রভাব হ্রাস করা যায়।

কী পরিমাণে লিচু খাবেন
পুষ্টিবিদরা বলছেন,  ডায়াবেটিস রোগীদের লিচু খেতে বাধা নেই তবে পরিমিত খেতে হবে। প্রয়োজনে পুষ্টিবিদের পরামর্শ অনুযায়ী সঠিক পরিমাণে খেতে হবে।

ইমিউনিটি বুস্টার লিচু
ডায়াবেটিস রোগীদের রোগ প্রতিরোধক্ষমতা প্রায়শই খুব দুর্বল থাকে। যার কারণে অসুস্থ হতে শুরু করে। তবে লিচু খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা আরও উন্নত হতে পারে। সাম্প্রতিক একটি গবেষণায় জানা গিয়েছে,এতে অনেকগুলি বৈশিষ্ট্য রয়েছে যা বায়োঅ্যাকটিভ যৌগিক ম্যাক্রোফেজগুলোর উৎপাদন বাড়াতে কাজ করে।

স্ট্রেস কমাতে সাহায্য করে লিচু
ডায়াবেটিস রোগীর জন্য ফাইবারের প্রয়োজনীয়তা সকলেরই জানা। লিচুর ভিতরে ফাইবারের পরিমাণ খুব বেশি, যা ডায়াবিটিস নিয়ন্ত্রণে রাখে। এ ছাড়া লিচুর ভিতরে কোলেস্টেরলও নেই। শুধু তাই লিচুর ভিতরে নয় ভিটামিন বি কমপ্লেক্সের মতো উপাদান রয়েছে যা ইনসুলিনের উৎপাদন বৃদ্ধি করে।