আন্তর্জাতিক

গণচিতার আগুনে পুড়ছে ভারত!


Warning: strlen() expects parameter 1 to be string, array given in /home/khalinews/public_html/wp-includes/functions.php on line 262
(Last Updated On: )

করোনা পরিস্থিতি ভয়াবহ রূপ নিয়েছে প্রতিবেশী দেশ ভারতে। প্রতিদিন তিন লাখের বেশি আক্রান্ত, দুই হাজারে বেশি মানুষ মারা যাচ্ছে এই মহামারিতে।

দিন-রাত ২৪ ঘণ্টা কাজ করেও শ্মশানে ফুরোচ্ছে না লাশের সারি। উপায়ন্তর না দেখে জ্বালানো হচ্ছে গণচিতা।

গত ২৪ ঘণ্টায় ভারতে নতুন করে করোনা শনাক্ত হয়েছে আরো ৩ লাখ ৩২ হাজার ৭৩০ জনের। এই সময়ে মারা গেছেন আরো ২ হাজার ২৬৩ জন। দেশটিতে মোট শনাক্ত ১ কোটি ৬২ লাখ ৬৩ হাজার ৬৯৫। এখন পর্যন্ত মৃত্যু ১ লাখ ৮৬ হাজার ৯২০ জনের।

দিল্লির এক শ্মশানে চলছে কোভিডে মৃত রোগীর শেষকৃত্যের প্রস্তুতি। একই চিত্র সারা দেশের।

ভোপালের শ্মশানেও জ্বলছে সারিবদ্ধ চিতা। কোভিডে প্রাণ হারানো মানুষের অন্ত্যেষ্টি চলছে।অতিমারির সঙ্গে যুদ্ধে তারা পরাজিত। গাজিয়াবাদের হিন্দনঘাট শ্মশানে প্রকাশ্যেই পর পর রাখা আছে দেহগুলি। মৃত্যুর পরেও অপেক্ষা…!দিল্লির এক শ্মশানঘাটে গণচিতার ব্যবস্থা করা হয়েছে। কোভিডরোগীর মৃত্যুর সংখ্যা বেড়ে যাওয়ায় এ ব্যবস্থা।জম্মুর একটি শ্মশান। স্বাস্থ্যকর্মী ও মৃতের পরিজনরা পিপিই পরে অন্ত্যেষ্টিক্রিয়ায়।

মহারাষ্ট্রের এক শ্মশানঘাট। দেশটির সবচেয়ে বেশি ভুক্তভোগী রাজ্য। যেখানে আক্রান্ত, মৃত্যুর সংখ্যা সবচেয়ে বেশি। পঞ্চভূতে বিলীন হয়ে যাচ্ছে কোভিডে মৃতদের নশ্বর দেহ।  

মহারাষ্ট্রের পালঘর জেলার ভাসাইয়ের শ্মশানেও দেখা যায় একই ছবি। সারিবদ্ধ চিতায় শেষকৃত্য সম্পন্ন হচ্ছে কোভিডে মৃতদের।

সূত্র: আনন্দবাজার পত্রিকা