চট্টগ্রাম

চবি ভর্তি পরীক্ষায় ৮ নির্দেশনা, ক্লাস বন্ধ ১৬ দিন


Warning: strlen() expects parameter 1 to be string, array given in /home/khalinews/public_html/wp-includes/functions.php on line 262
(Last Updated On: )

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ২০২১-২২ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষ ভর্তি পরীক্ষায় চার ইউনিট ও দুই উপ-ইউনিটে ৪ হাজার ৯২৬টি আসনের বিপরীতে আবেদন করেছেন ১ লাখ ৪৩ হাজার ৭২৪ শিক্ষার্থী। প্রতি আসনের বিপরীতে লড়বেন ২৯ শিক্ষার্থী।

আগামী ১৬ আগস্ট থেকে এ- ইউনিটের ভর্তি পরীক্ষার মধ্য দিয়ে শুরু হবে এ ভর্তিযুদ্ধ। ভর্তি পরীক্ষা চলবে ২৪ আগস্ট পর্যন্ত। ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে বৃহস্পতিবার ভর্তি পরীক্ষার্থী ও অভিভাবকদের জন্য ৮টি নির্দেশনা দিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

নির্দেশনাগুলো হলো—

প্রবেশপত্রের নির্দেশনা অনুযায়ী প্রার্থীরা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে ভর্তি পরীক্ষার ৪৮ ঘণ্টা আগে নিজ নিজ আসনের অবস্থান জানতে পারবেন। সিট প্ল্যান দেখার আগে অবশ্যই প্রবেশপত্র ডাউনলোড করতে হবে।

প্রত্যেক পরীক্ষার্থীর ডাউনলোডকৃত দুই কপি প্রবেশপত্র, পাসপোর্ট সাইজের দুই কপি ছবি (প্রবেশপত্রে আঠা/পিন দিয়ে লাগিয়ে) ও উচ্চ মাধ্যমিক/সমমান পরীক্ষার মূল রেজিস্ট্রেশন কার্ড ভর্তি পরীক্ষার দিন অবশ্যই সঙ্গে নিয়ে আসতে হবে।

পরীক্ষার্থীরা পরীক্ষার হলে ঋঢ-১০০ বা এর নিচে সাধারণ মানের (মেমরি অপশন ছাড়া) ক্যালকুলেটর ব্যবহার করতে পারবে। পরীক্ষার হলে প্রার্থীর মোবাইল ফোন, মেমোরিযুক্ত ক্যালকুলেটর, ইলেকট্রনিক ডিভাইস সম্বলিত ঘড়ি ও কলম বা যেকোনো ধরনের ডিভাইস সঙ্গে রাখা নিষেধ। এছাড়া বি-ইউনিট ও বি-১ উপ-ইউনিটের ভর্তি পরীক্ষায় শিক্ষার্থীদের ক্যালকুলেটর ব্যবহার সম্পূর্ণ নিষিদ্ধ।

চবি ক্যাম্পাসে আগত পরীক্ষার্থী, অভিভাবক এবং সংশ্লিষ্ট সকলকে স্বাস্থ্যবিধি মেনে সার্বক্ষণিক মাস্ক পরতে হবে। কোভিড-১৯ পরিস্থিতি বিবেচনায় আগত পরীক্ষার্থীদের সঙ্গে একের অধিক অভিভাবক আসতে পারবেন না। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ অতীতের ন্যায় বিধিবদ্ধ নিয়মনীতি কঠোরভাবে অনুসরণ করে অত্যন্ত গোপনীয়তা ও সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করে প্রশ্নপত্র প্রণয়নসহ ভর্তি পরীক্ষা সংক্রান্ত সার্বিক কার্যক্রম পরিচালনা করছে।