জাতীয়

বাংলা একাডেমির ৭ পুরস্কার পাবেন যারা

(Last Updated On: ডিসেম্বর ২০, ২০২১)

এ বছরের জন্য বাংলা একাডেমি সাতটি পুরস্কার ঘোষণা করেছে। রবিবার (১৯ ডিসেম্বর) পুরস্কার ও পুরস্কারপ্রাপ্তদের নাম ঘোষণা করা হয়। আগামী ২৪ ডিসেম্বর বাংলা একাডেমির সাধারণ পরিষদের ৪৪তম বার্ষিক সভায় আনুষ্ঠানিকভাবে এসব পুরস্কার প্রদান করা হবে।

বাংলা একাডেমি পরিচালিত সাতটি পুরস্কার হচ্ছে- রবীন্দ্র পুরস্কার ২০২১, মেহের কবীর বিজ্ঞানসাহিত্য পুরস্কার (দ্বি-বার্ষিক পুরস্কার) ২০২১, সাহিত্যিক মোহম্মদ বরকতুল্লাহ প্রবন্ধসাহিত্য পুরস্কার ২০২১, মযহারুল ইসলাম কবিতা পুরস্কার (দ্বি-বার্ষিক পুরস্কার) ২০২১, অধ্যাপক মমতাজউদদীন আহমদ নাট্যজন পুরস্কার ২০২১, সা’দত আলি আখন্দ সাহিত্য পুরস্কার ২০২১ ও হালীমা-শরফুদ্দীন বিজ্ঞান পুরস্কার (দ্বি-বার্ষিক পুরস্কার) ২০২১।

এবার বাংলা একাডেমি প্রবর্তিত রবীন্দ্র পুরস্কারে ভূষিত হয়েছেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমান। মেহের কবীর বিজ্ঞানসাহিত্য পুরস্কার পেয়েছেন পাখি বিশেষজ্ঞ ইনাম আল হক। ইতিহাসবিদ অধ্যাপক সিরাজুল ইসলামকে সাহিত্যিক মোহাম্মদ বরকতুল্লাহ প্রবন্ধসাহিত্য পুরস্কারে মনোনীত করা হয়েছে। মযহারুল ইসলাম কবিতা পুরস্কারে ভূষিত হয়েছেন ছড়াকার সুকুমার বড়ুয়া। প্রথমবারের মতো প্রবর্তিত অধ্যাপক মমতাজউদদীন আহমদ নাট্যজন পুরস্কার পেয়েছেন অভিনেত্রী ফেরদৌসী মজুমদার।