শিক্ষা

বিশ্ববিদ্যালয়ে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগ দাবি

(Last Updated On: ফেব্রুয়ারি ২, ২০২২)

 ঢাকা বিশ্ববিদ্যালয়সহ (ঢাবি) দেশের সব বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় দ্বিতীয়বার অংশগ্রহণের সুযোগ দাবি করেছে এইচএসসি- ২০২০ ব্যাচের শিক্ষার্থীরা।

আগামী ৬ ফেব্রুয়ারির মধ্যে এই দাবি মানা না হলে ঢাবির রাজু ভাস্কর্যের পাদদেশে প্রতিবাদ সমাবেশ করার হুঁশিয়ারি দিয়েছেন তারা।

বুধবার (০২ ফেব্রুয়ারি) সকালে ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনী মিলনায়তনে আয়োজিত ‘ঢাবিতে সেকেন্ড টাইম চাই’ শীর্ষক এক সংবাদ সম্মেলন থেকে এ দাবি জানান এইচএসসি- ২০২০ ব্যাচের শিক্ষার্থী মো. রাফি হাছান।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে রাফি বলেন, পৃথিবীর প্রায় প্রতিটি দেশেই শীর্ষস্থানীয় বিশ্ববিদ্যালয়গুলোতে স্নাতক পর্যায়ে ভর্তি পরীক্ষায় শিক্ষার্থীদের একাধিকবার অংশগ্রহণের সুযোগ রয়েছে। এই সুযোগের মধ্য দিয়ে ভর্তি পরীক্ষার উন্মুক্ত পরিবেশ সৃষ্টি হয়। তাই আমাদের দেশের শীর্ষস্থানীয় ঢাকা বিশ্ববিদ্যালয় একের অধিক ভর্তি পরীক্ষায় বসার সুযোগ না দেওয়ার বিষয়টি শিক্ষার্থীদের জন্য অত্যন্ত দুঃখজনক।

তিনি বলেন, প্রাচ্যের অক্সফোর্ড বলা হলেও ঢাবিতে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ দেওয়া হয় না। যেখানে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে শুধু দ্বিতীয়বার নয়, একাধিকবার স্নাতক শিক্ষা গ্রহণের জন্য ভর্তির সুযোগ দেওয়া হয়। আমাদের প্রতিবেশী দেশ ভারতের আইআইটিতে ৩/৪ বার ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ দেওয়া হয়। তাদের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে একাধিকবার ভর্তি পরীক্ষা দেওয়ার সুযোগ রয়েছে। তাহলে আমাদের দেশে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ দেওয়া হবে না কেন?

রাফি বলেন, শিক্ষামন্ত্রী দ্বিতীয়বার ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ দেওয়ার পক্ষে তার ব্যক্তিগত মতামত দিয়েছেন। সুতরাং আমরাও মনে করি, ঢাবি প্রশাসনের দ্বিতীয়বার ভর্তির সুযোগ বন্ধের কারণগুলো বর্তমান প্রেক্ষাপটে ভিত্তিহীন। দ্বিতীয়বার ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ বন্ধ রাখার কারণে দেশের অনেক মেধাবী শিক্ষার্থী ছোটবেলা থেকে লালন করা স্বপ্নের ঢাবিতে ভর্তির সুযোগ থেকে বঞ্চিত হচ্ছে। অনেক চেষ্টা-পরিশ্রম করা সত্ত্বেও হেরে যাওয়া শিক্ষার্থীরা আর কোনো সুযোগ না পাওয়ায় হতাশায় ভেঙে পড়েছে। অনেকেই আত্মহত্যার মতো মহাপাপের পথ বেছে নিয়েছে। যদি দ্বিতীয়বার ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ থাকতো, তাহলে অনেক শিক্ষার্থীই এ পথ বেছে নিতো না। সুতরাং মানবিক দিক বিচার করে হলেও দ্বিতীয়বার ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ দেওয়া উচিত।

এ সময় দেশের অন্য যেসব বিশ্ববিদ্যালয়ে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষা দেওয়া যায় না, সেগুলোতেও দ্বিতীয়বার সুযোগ দেওয়ার দাবি জানানো হয়। এ প্রসঙ্গে প্রধানমন্ত্রী এবং রাষ্ট্রপতির সদয় দৃষ্টি আকর্ষণ করেন তারা।

সংবাদ সম্মেলনে এ সময় উপস্থিত ছিলেন একই ব্যাচের শিক্ষার্থী মো. সংগ্রাম, নজরুল ইসলাম নিলয়, সানি আলম, ঋতু আক্তার এবং মাহমুদুল হাছান খান।