আন্তর্জাতিক

ভারতে দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষা বাতিলের ঘোষণা দিলেন মোদি

(Last Updated On: জুন ৩, ২০২১)

ভারতে মহামারি করোনাভাইরাসের পরিস্থিতি ও শিক্ষার্থীদের স্বাস্থ্যের কথা বিবেচনা করে চলতি বছরে সিবিএসই বোর্ডের দ্বাদশ শ্রেণির পরীক্ষা বাতিলের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। মঙ্গলবার (১ জুন) এক জরুরি বৈঠকে এ সিদ্ধান্ত হয়। পরে টুইট বার্তায় ঘোষণা দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। খবর প্রকাশ করেছে এনডিটিভি।

এদিন বৈঠকের মূল উদ্দেশই ছিল করোনার দ্বিতীয় ঢেউয়ের মধ্যে সিবিএসই বোর্ডের দ্বাদশ শ্রেণির পরীক্ষা আদৌ হবে কি না বা হলেও কীভাবে হবে, সে ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া। বিকালে অনুষ্ঠিত এই বৈঠকে আরো উপস্থিত ছিলেন কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ, কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভড়েকর, কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল, সিবিএসই বোর্ডের চেয়ারম্যানসহ সংশ্লিষ্টরা।

No description available.

ভারতের প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে প্রকাশিত বিবৃতিতে নরেন্দ্র মোদি বলেন, করোনার কারণে সৃষ্ট অনিশ্চিত পরিস্থিতি এবং বিভিন্ন জনের প্রতিক্রিয়ার ভিত্তিতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর মধ্য দিয়ে দেশের কোভিড পরিস্থিতি নিয়ে শিক্ষার্থী এবং অভিভাবকদের মধ্যে কয়েক সপ্তাহের উদ্বেগের অবসান হলো।

শিক্ষার্থীদের এই জাতীয় চাপজনক পরিস্থিতিতে পরীক্ষায় অংশ নিতে বাধ্য করা উচিত নয় মন্তব্য করে তিনি বলেন, আমাদের শিক্ষার্থীদের স্বাস্থ্য ও সুরক্ষা সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ এবং এক্ষেত্রে কোনো ছাড় দেওয়া হবে না।

পরে এক টুইট বার্তায় ভারতের প্রধানমন্ত্রী বলেন, দ্বাদশ শ্রেণির সিবিএসই বোর্ড পরীক্ষা বাতিল করার সিদ্ধান্ত নিয়েছে ভারত সরকার। ব্যাপক আলোচনা করার পর আমরা শিক্ষার্থী-বান্ধব এমন একটি সিদ্ধান্ত নিয়েছি, যা আমাদের স্বাস্থ্য সুরক্ষার পাশাপাশি যুবসমাজের ভবিষ্যতকেও রক্ষা করবে।