আন্তর্জাতিক

যুক্তরাজ্যে আবারও ‘ম্যাড কাউ’ রোগ শনাক্ত


Warning: strlen() expects parameter 1 to be string, array given in /home/khalinews/public_html/wp-includes/functions.php on line 262
(Last Updated On: )

যুক্তরাজ্যে ‘ম্যাড কাউ’ রোগে আক্রান্ত হয়ে একটি গবাদিপশুর মৃত্যু হয়েছে। এই রোগটির বৈজ্ঞানিক নাম বোভাইন স্পঞ্জিফর্ম এনসেফালোপ্যাথি (বিএসই)। এর আগেও এই রোগে দেশটিতে গবাদিপশুর মৃত্যুর ঘটনা ঘটেছে। গতকাল শনিবার সংশ্লিষ্ট ব্রিটিশ কর্মকর্তাদের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে বিবিসি।

ম্যাড কাউ রোগে আক্রান্ত হয়ে ইংল্যান্ডের দক্ষিণ–পশ্চিমাঞ্চলে সমারসেটের একটি খামারে একটি গরুর মৃত্যু হয়েছে বলে নিশ্চিত করেছে দেশটির অ্যানিমেল অ্যান্ড প্ল্যান্ট হেলথ এজেন্সি (এপিএইচএ)। মৃতদেহটি খামার থেকে সরিয়ে ফেলা হয়েছে বলেও জানানো হয়েছে।

এদিকে এই রোগটি যাতে অন্যান্য খামারে ছড়িয়ে পড়তে না পারে সেদিকে লক্ষ্য রাখা হচ্ছে বলে জানিয়েছে এপিএইচএ। এ মুহূর্তে খামারটিতে খাদ্য নিরাপত্তাসংক্রান্ত কোনো ঝুঁকি নেই বলেও জানিয়েছে তারা। তবে ওই খামারে রোগটির সংক্রমণ কীভাবে হলো, তা খতিয়ে দেখতে তদন্ত করা হচ্ছে। এ ছাড়া সংক্রমণ রোধ করতে সেখানে থাকা গবাদিপশুর চলাচলের ওপর বিধিনিষেধ জারি করা হয়েছে

এ বিষয়ে দেশটির প্রধান ভেটেরিনারি কর্মকর্তা ক্রিস্টাইন মিডলমিস বলেন, ‘আমরা জানি এটি খামারিদের জন্য কষ্টকর হতে যাচ্ছে। কঠিন এই সময়ে আমরা পরামর্শ দেওয়ার জন্য প্রস্তুত আছি’। তিনি আরও বলেন, ম্যাড কাউ রোগ শনাক্ত হওয়ার পর যুক্তরাজ্যে এই রোগে আরও পশুর আক্রান্ত হওয়ার ঝুঁকি নিয়ন্ত্রণে রয়েছে। তবে দেশটিতে খাদ্য নিরাপত্তা ও জনস্বাস্থ্যের ওপর আপাতত কোনো ঝুঁকি নেই বলেও আশ্বস্ত করেছেন তিনি।

যুক্তরাজ্যে গত সাত বছেরে মোট পাঁচটি পশুর শরীরে ম্যাড কাউ রোগ শনাক্ত হয়েছে বলে জানিয়েছে এপিএইচএ । গত শতকের নব্বইয়ের দশকে রোগটি দেশটিতে মহামারি আকারে ছড়িয়ে পড়ে। সে সময়ে ম্যাড কাউ রোগ নিয়ন্ত্রণে লাখ লাখ গরু হত্যা করা হয়েছিল।