স্বাস্থ্য

যেভাবে সবজি কাটলে সঠিক পুষ্টিগুণ বজায় থাকে


Warning: strlen() expects parameter 1 to be string, array given in /home/khalinews/public_html/wp-includes/functions.php on line 262
(Last Updated On: )

আমাদের শরীরের শক্তি বাড়াতে প্রোটিন এবং ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড জরুরি। তবে অসুখ-বিসুখ থেকে দূরে থাকতে চাইলে এসব উপাদানের পাশাপাশি ভিটামিন, ফাইবার ও মিনারেল সমৃদ্ধ খাবারও খেতে হবে। এসব উপকারী উপাদান পাবেন বিভিন্ন ধরনের সবজিতে। তাই মাছ-মাংসের পাশাপাশি প্রতিদিন খেতে হবে সবজিও।

তবে অনেক সময় সবজি খেলেও কিছু বিষয় খেয়াল না রাখার কারণে আমরা প্রয়োজনীয় পুষ্টি উপাদান থেকে বঞ্চিত হই। সবজি কাটার ক্ষেত্রে কিছু বিষয় খেয়াল রাখলে সবজির পুষ্টিগুণ বজায় থাকে। আসুন জেনে নেওয়া যাক সবজি খাওয়ার সঠিক নিয়ম-

কাটার আগে সবজি ভালোভাবে ধুয়ে নিন : খোসা ছাড়ানোর আগে সবজি ভালোভাবে ধুয়ে নেবেন। তাতে সবজিতে লেগে থাকা ধুলো-ময়লা পরিষ্কার হওয়ার পাশাপাশি বৃদ্ধি পাবে সবজিতে থাকা ওয়াটার সল্যুবল ভিটামিনের ক্ষমতা। আর যদি আপনি সবজির খোসা ছাড়ানোর পরে ধুয়ে নেন তাহলে কী হবে? এরকমটা হলে ধুয়ে যাবে সব ভিটামিন। এর ফলে পাবেন না কোনো উপকার। তাই সবজি যা ধোওয়ার, খোসা ছাড়ানোর আগেই ধুয়ে নেবেন।

ধারালো বটি বা ছুরি দিয়ে কাটবেন : অনেকের সবজি কাটার বটি বা ছুরি ভোঁতা হয়ে যায়। তারা সেটি দিয়েই দিনের পর দিন সবজি কেটে থাকেন। এতে কী হয় জানেন? প্রথমত সবজি ঠিকভাবে কাটা যায় না, দ্বিতীয়ত সবজিতে থাকা অনেকগুলো উপকারী উপাদান নষ্ট হওয়ার ভয় থাকে। আর আপনি যদি ধারালো কোনো বটি বা ছুরি ব্যবহার করেন সেক্ষেত্রে এমনটি ঘটার ভয় থাকে না। সেইসঙ্গে সবজিতে ক্ষতিকর ব্যাকটেরিয়ার সংখ্যা বৃদ্ধি পাওয়ার আশঙ্কাও কমে। সবজি কাটার পর বটি বা ছুরি ধুয়ে রাখবেন। নয়তো সেখানে ক্ষতিকর ব্যাকটেরিয়া জন্ম নিতে পারে।

সবজি কাটুন ডুমো ডুমো করে : সবজি কখনো ছোট ছোট টুকরা করে কাটবেন না। এতে সবজির আর্দ্রতা দ্রুত কমে যাবে। সেইসঙ্গে কমবে এর পুষ্টিগুণও। এক্ষেত্রে আপনাকে সবজি কাটতে হবে মোটা মোটা টুকরা করে। এতে সবজিতে থাকা সব পুষ্টিগুণ অটুট থাকবে। ফলে উপকার পাবেন শতভাগ।

খোসাসহ কাটুন: আলু, এবং শসা কাটার সময় খোসা ছাড়াবেন না। খোসাসহই রান্না করুন। কারণ, এসব সবজির খোসায়ও প্রচুর ভিটামিন-মিনারেল মজুত থাকে। তাইতো এই সবজিগুলো খোসাসমেত খেলে আরও বেশি মাত্রায় উপকার মেলে। আর যদি কোনো সবজির খোসা ছাড়াতেই হয়, তাহলে খুব বেশি করে তুলে ফেলবেন না যেন। বরং যতটা খোসা রেখে কাটা যায়, সেই চেষ্টাই করবেন। এভাবে কেটে রান্না করলেই মিলবে সঠিক উপকার।