স্বাস্থ্য

শত বছর বাঁচতে চাইলে যে খাবার খাবেন


Warning: strlen() expects parameter 1 to be string, array given in /home/khalinews/public_html/wp-includes/functions.php on line 262
(Last Updated On: )

সুপরিচিত বিজ্ঞানী এবং স্বাস্থ্য ও পুষ্টি বিশেষজ্ঞ ডা. জেমস ডি নিকোলান্তোনিও সম্প্রতি পাঁচটি খাবারের একটি তালিকা করে বলেছেন, এই খাবারগুলো শতবর্ষ বাঁচতে সাহায্য করবে। 

চলুন খাবারের তালিকা জেনে নেওয়া যাক:

মধু: আপনি জেনে অবাক হবেন যে মধুতে এমন অনেক উপাদান থাকে যা ক্যান্সার ও হৃদরোগের সম্ভাবনা কমাতে পারে।এ বিষয়ে ন্যাশনাল লাইব্রেরি অফ হেলথের একটি গবেষণা প্রকাশ হয়েছে। সেখানে বলা হয়েছে মধু খাওয়ার ফলে ব্রেস্ট ক্যান্সার, লিভার এবং কোলেক্টরাল ক্যান্সারের রোগীদের কী প্রভাব হয় তা পরীক্ষা করে দেখা হয়েছে। সেখানে বলা হয়েছে মধু টিউমার বা ক্যান্সার সেলের জন্য সাইটোটিক্সিক হিসেবে কাজ করে।

ডালিম: ডালিমে ভিটামিন এ, সি, ই প্রচুর পরিমাণে রয়েছে যা দীর্ঘদিন বেঁচে থাকতে সহায়তা করে। এছাড়াও এই ফলের এন্টি-ভাইরাল এবং এন্টি টিউমার বৈশিষ্ট্য রয়েছে যা দীর্ঘ জীবনযাপনের ক্ষেত্রে বেশ কার্যকর হিসেবে প্রমাণিত। নেচার মেডিসিন জার্নালে প্রকাশিত একটি গবেষণায় জানা গেছে, ডালিমের মধ্যে মাইটোকন্ড্রিয়া নামক অণু থাকে যার ক্ষয় পেশি দুর্বল হয়ে যেতে পারে। সমীক্ষায় আরও প্রকাশ করা হয়েছে যে, অকার্যকর মাইটোকন্ড্রিয়া তৈরি হওয়ার কারণে পারকিনসন রোগের মতো বার্ধক্যজনিত অন্যান্য রোগ দেখা দেয়। এজন্য দীর্ঘ জীবন বাঁচতে খাদ্য তালিকায় অবশ্যই ডালিম রাখতে হবে।

কাঁচা কলা: আপনি জেনে অবাক হবেন যে, কাঁচা কলায় যে প্রয়োবায়োটিক রয়েছে তার ফলে পেটে উপকারী ব্যাকটেরিয়ার জন্ম হয় যা পরবর্তীতে উচ্চ রক্তচাপের সমস্যা নিয়ন্ত্রণে রাখতে পারে। অনেক গবেষণায় উঠে এসেছে যে কাঁচা কলা খেলে বৃক্কের ক্যান্সারের সম্ভবনা ৫০ শতাংশ হ্রাস পায়। সূত্র: দ্যা টাইমস অব ইন্ডিয়া।