শিক্ষা

এবার এসএসসির কেন্দ্র পরিদর্শনে যাচ্ছেন না শিক্ষামন্ত্রী

(Last Updated On: সেপ্টেম্বর ১৫, ২০২২)

আজ থেকে সারা দেশে একযোগে শুরু হচ্ছে ২০২২ সালের এসএসসি ও সমমান পরীক্ষা। নিয়ম অনুযায়ী, এসএসসি ও সমমান পরীক্ষা শুরুর দিনে রাজধানীর যেকোনো একটি পরীক্ষা কেন্দ্র পরিদর্শনে যান শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তবে এবার কেন্দ্র পরিদর্শনে যাচ্ছেন না তিনি।

জাতিসংঘের সাধারণ অধিবেশনে যোগ দিতে গতকাল বুধবার রাত ১টা ৪৫ মিনিটের ফ্লাইটে ঢাকা ত্যাগ করেছেন শিক্ষামন্ত্রী। তাই এবার তিনি এসএসসি পরীক্ষার কোনো কেন্দ্র পরিদর্শনে যাবেন না। গণমাধ্যমকে এ তথ্য জানিয়েছেন শিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ আবুল খায়ের।

এ বছর ৯টি সাধারণ শিক্ষা বোর্ড, মাদ্রাসা এবং কারিগরি শিক্ষা বোর্ডসহ ১১টি শিক্ষা বোর্ডের আওতায় ২৯ হাজার ৫১৯টি শিক্ষাপ্রতিষ্ঠানের মোট ২০ লাখ ২১ হাজার ৮৬৮ জন শিক্ষার্থী এ পরীক্ষায় অংশ নেবে।

এবার ৩ হাজার ৭৯০টি কেন্দ্রে এসএসসি, দাখিল এবং এসএসসি (ভোকেশনাল) পরীক্ষায় অংশ নেবে শিক্ষার্থীরা। সংশোধিত ও পুনর্বিন্যাস করা সিলেবাসে ৩ ঘণ্টার পরিবর্তে ২ ঘণ্টা পরীক্ষা অনুষ্ঠিত হবে। এর মধ্যে এমসিকিউ ২০ মিনিট, লিখিত ১ ঘণ্টা ৪০ মিনিট। এবার সকাল ১০টার পরিবর্তে পরীক্ষা শুরু হবে বেলা ১১টায়।

প্রসঙ্গত, এবারের এসএসসি ও সমমানের পরীক্ষা ১৯ জুন শুরু করে ৬ জুলাই শেষ করার কথা ছিল। কিন্তু জুনের মাঝামাঝি সময়ে সিলেট অঞ্চল এবং উত্তরের কয়েকটি জেলায় ভয়াবহ বন্যার কারণে গত ১৭ জুন পরীক্ষা স্থগিতের ঘোষণা দেওয়া হয়।

Hits: 2