স্বাস্থ্য

ওমিক্রনের প্রধান উপসর্গ নাক দিয়ে পানি ঝরা

(Last Updated On: জানুয়ারি ২৪, ২০২২)

দেশে করোনাভাইরাসের অতি সংক্রামক ধরন ওমিক্রনে সংক্রমিতদের ৭৩ শতাংশেরই নাক দিয়ে পানি ঝরছে; সেই সঙ্গে মাথাব্যথা, অবসন্নতা, ক্লান্তিবোধ ও হাঁচির মতো উপসর্গও দেখা যাচ্ছে। গতকাল রোববার স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত স্বাস্থ্য বুলেটিনে অধ্যাপক ডা. মো. নাজমুল ইসলাম এ তথ্য জানান। খবর বিডিনিউজের।

স্বাস্থ্য অধিদপ্তরের এই মুখপাত্র ওমিক্রনের লক্ষণ ও উপসর্গ তুলে ধরে বলেন, উপসর্গগুলোর মধ্যে ৭৩ শতাংশ মানুষের ক্ষেত্রে নাক দিয়ে পানি ঝরছে। মাথা ব্যথার কথা বলেছেন ৬৮ শতাংশ রোগী। ৬৪ শতাংশ রোগী অবসন্নতা ও ক্লান্তি অনুভব করার কথা বলেছেন। হাঁচি হচ্ছে ৬০ শতাংশের। ৬০ শতাংশ রোগী গলা ব্যথা এবং ৪৪ শতাংশ কাশির কথা বলেছেন। এ বিষয়গুলো আমাদের মাথায় রাখতে হবে। এর সঙ্গে কিন্তু সিজনাল যে ফ্লু হচ্ছে, ইনফ্লুয়েঞ্জা হচ্ছে, তার সঙ্গেও কিন্তু মিল রয়েছে। কাজেই যে কোনো পরিস্থিতিতে চিকিৎসকের পরামর্শ গ্রহণ করেই আমাদের চিকিৎসা গ্রহণ করা উচিত।

স্বাস্থ্যবিধি না মানা হলে রোগীর চাপে হাসপাতালে সেবা নিয়ে সংকট তেরি হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেন ডা. নাজমুল। তিনি বলেন, রোগীর সংখ্যা যদি প্রতিদিনই বাড়তে থাকে এবং স্বাস্থ্যবিধিকে অমান্য করে আমরা যদি নিজের মত করে চলতে থাকি, তাহলে কিন্তু রোগীর সংখ্যা আরো বাড়বে। সেটি কিন্তু সামগ্রিকভাবে পুরো স্বাস্থ্যব্যবস্থার উপর বাড়তি চাপ সৃষ্টি করবে।

Hits: 8