খেলা

বিদায় বললেন বাংলাদেশকে হারানো ডাচ কিংবদন্তি

(Last Updated On: ফেব্রুয়ারি ১৬, ২০২১)

ক্রিকেটকে বিদায় বলে দিলেন নেদারল্যান্ডস ক্রিকেটের কিংবদন্তি ওয়েসলি বারেসি। সোমবার (১৫ ফেব্রুয়ারি) এক টুইট বার্তায় বিদায় ঘোষণা দিয়ে বারেসি লিখেছেন, বিদায়ের সিদ্ধান্ত কঠিন ছিল। মেনে নেওয়া কষ্টের। তবে শেষ পর্যন্ত এই সিদ্ধান্তেই স্বস্তি খুঁজে পেয়েছি।

বিদায় বেলায় বারেসি বলেন, তিনটি বিশ্বকাপে অংশগ্রহণ করতে পারা আমার ক্যারিয়ারের বড় প্রাপ্তি। দেশের হয়ে লম্বা সময় খেলতে পারা, দারুণ সব অর্জনের সাক্ষী হওয়া এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ, ১৮ বছর ধরে এটা করতে পারার তৃপ্তি পাওয়া অনেক বড় সম্মান ও প্রাপ্তি আমার জন্য।

দক্ষিণ আফ্রিকায় জন্ম নেওয়া এই উইকেটরক্ষক ব্যাটসম্যান সে দেশের ঘরোয়া ক্রিকেট দিয়ে প্রতিযোগিতামূলক ক্রিকেটে নাম লেখান। তবে প্রোটিয়া শিবিরে সুযোগ না পেয়ে পাড়ি জমান নেদারল্যান্ডসে।

২০১০ সালে দেশটির হয়ে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় বারেসির। রায়ান টেন ডেসকাটের পর নেদারল্যান্ডসের হয়ে দ্বিতীয় সর্বোচ্চ রানের মালিক তিনি। দুই ফরম্যাটে ৭২ ম্যাচে ১৭২৬ রান এসেছে বারেসির ব্যাট থেকে।

২০১০ সালে অভিষেকের পর ওই বছরেই বাংলাদেশের বিপক্ষে দারুণ এক জয়ে ভূমিকা রাখেন তিনি। নেদারল্যান্ডসকে ছয় উইকেটে জয় পাইয়ে দিতে ৪৩ বলে ৬৪ রানের একটি ঝড়ো ইনিংস উপহার দেন বারেসি। ইংল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টিতে জয় পাওয়া ম্যাচের নায়কও বারেসি।

চট্টগ্রামে ইংলিশদের হারানো ম্যাচে ৪৮ রানের দুর্দান্ত এক ইনিংস খেলেন তিনি। আয়ারল্যান্ড, আফগানিস্তানের সঙ্গে নেদারল্যান্ডসের জয় পাওয়া ম্যাচেও ভূমিকা রাখেন বারেসি।