জাতীয়

লকডাউনে যতক্ষণ খোলা থাকবে কাঁচাবাজার

(Last Updated On: এপ্রিল ৪, ২০২১)

করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে আগামীকাল সোমবার থেকে সাত দিনের জন্য কঠোর বিধিনিষেধ আরোপ করেছে সরকার। আজ রোববার মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

প্রজ্ঞাপনে দেওয়া নির্দেশনাগুলোর মধ্যে একটিতে বলা হয়েছে, লকডাউনে কাঁচাবাজার এবং নিত্যপ্রয়োজনীয় দ্রব্যাদি সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত খোলা থাকবে। উন্মুক্ত স্থানে স্বাস্থ্যবিধি মেনে এই দ্রব্যাদি ক্রয়-বিক্রয় করা যাবে। এ বিষয়টি বাজার কর্তৃপক্ষ বা স্থানীয় প্রশাসন নিশ্চিত করতে নির্দেশনা দেওয়া হয়েছে।

তবে প্রজ্ঞাপনে বলা হয়েছে, এ সময়ের শপিং মলসহ অন্যান্য দোকানসমূহ বন্ধ থাকবে। খাবারের দোকান ও হোটেল-রেস্তোরাঁয় কেবল খাদ্য বিক্রয় ও সরবরাহ করা যাবে। কোনো অবস্থাতেই হোটেল-রেস্তোরাঁয় বসে খাবার খাওয়া যাবে না।

এ ছাড়া আরও বলা হয়েছে, সোমবার ভোর ছয়টা থেকে থেকে আগামী রোববার রাত ১২ টা পর্যন্ত জরুরি সেবা ছাড়া সব বন্ধ থাকবে। জরুরি সেবার মধ্যে- পণ্যপরিবহন, জ্বালানি, ওষুধ, পচনশীল, ত্রাণবাহী পরিবহন, সংবাদপত্র, গার্মেন্টসসামগ্রী আওতাভুক্ত থাকবে।

প্রসঙ্গত, মহামারি আকার ধারণ করা করোনায় দেশে হু-হু করে বাড়ছে মৃত্যু ও শনাক্ত। গত ২৪ ঘণ্টায় মারা গেছেন আরও ৫৮ জন। এ নিয়ে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ৯ হাজার ২১৩ জনে। এ ছাড়া গত ২৪ ঘণ্টায় ৫ হাজার ৬৮৩ জন করোনা রোগী শনাক্ত হয়েছেন। এ নিয়ে দেশে এখন পর্যন্ত মোট করোনা রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ৬ লাখ ৩০ হাজার ২৭৭ জনে।

করোনাভাইরাস নিয়ে গত শনিবার বিকেলে স্বাস্থ্য অধিদফতরের প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। সংবাদ বিজ্ঞপ্তিতে আরও উল্লেখ করা হয়, এদিন সুস্থ হয়েছেন আরও ২ হাজার ৩৬৪ জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ৫ লাখ ৪৯ হাজার ৭৭৫ জন।

এর আগে গত শুক্রবার দেশে আরও ৬ হাজার ৮৩০ জনের দেহে করোনা শনাক্ত হয়। এ ছাড়া আক্রান্তদের মধ্যে মারা যান আরও ৫০ জন।।