শিক্ষা

স্মার্টফোন কিনতে ‘সফট লোন’ পাচ্ছে ইবির ৫৬৮ শিক্ষার্থী

(Last Updated On: জানুয়ারি ৩১, ২০২১)

অনলাইন ক্লাসে অংশগ্রহণের জন্য স্মার্টফোন কিনতে ‘সফট লোন’ পাচ্ছেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ৫শ’ ৬৮ শিক্ষার্থী।

শনিবার (৩০ জানুয়ারি) বিষয়টি নিশ্চিত করেছেন ‘সফট লোন’ অনুমোদন কমিটির আহবায়ক ও বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মিজানুর রহমান।

তিনি বলেন, আমরা ‘সফট লোন’ অনুমোদন কমিটি অস্বচ্ছল শিক্ষার্থীদের সঠিক আবেদনের প্রেক্ষিতে ৫শ’ ৬৮ জনকে অনুমোদন দিয়েছি। তাদের তালিকা অর্থ ও হিসাব শাখায় জমা দেওয়া হয়েছে। ৩১ জানুয়ারির মধ্যে শিক্ষার্থীদের স্ব-স্ব একাউন্টে টাকা জমা হবে। তবে কোনো শিক্ষার্থীর একাউন্টে টাকা না গেলে তারা স্ব-স্ব বিভাগের সভাপতির সঙ্গে যোগাযোগ করবেন।

উল্লেখ্য, গত বছরের ৪ নভেম্বর বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) আয়োজিত এক সভায় শিক্ষার্থীদের স্মার্টফোন কেনার জন্য ৩৯ পাবলিক বিশ্ববিদ্যালয়ের ৪১ হাজার ৫০১ জন অস্বচ্ছল শিক্ষার্থীকে সুদবিহী ঋণ দেওয়ার চূড়ান্ত সিদ্ধান্ত গৃহীত হয়।

এতে সভাপতিত্ব করেন ইউজিসি চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ। সভায় সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে নিয়ে গঠিত ‘সফট লোন’ অনুমোদন অনুমোদন কমিটির সুপারিশের আলোকে ৩১ জানুয়ারির মধ্যে অর্থ বরাদ্দ দেওয়ার কথা বলা হয়।

সভায় অনধিক আট হাজার টাকার সুদবিহীন ঋণ শিক্ষার্থীদের ব্যাংক হিসাবের মাধ্যমে পাঠাতে বলা হয়। এক্ষেত্রে শিক্ষার্থীকে শুধু আসল অর্থ পরিশোধ করতে হবে। বিশ্ববিদ্যালয় খোলার পর কিংবা অধ্যয়নকালীন চারটি সমান কিস্তিতে বা এককালীন তারা এই ঋণ পরিশোধ করতে পারবেন।