জাতীয়

২৭ মণ ওজনের ‘কালা মানিক’ মারা গেছে

(Last Updated On: জুলাই ২৮, ২০২১)

কোরবানির জন্য লালন-পালন করা কুমিল্লার চৌদ্দগ্রামের মুন্সিরহাট ইউনিয়নের বসন্তপুর গ্রামের এক টন ওজনের গরু ‘কালা মানিক’ মারা গেছে। গত সোমবার গরুটি মারা গেলে তা দেখতে ভিড় জমায় এলাকার মানুষ। পরে মঙ্গলবার গরুটিকে মাটিতে পুঁতে ফেলা হয়।

গত আট বছর ধরে বাড়িতে একটি শেড দিয়ে ‘ভাই ভাই’ নামে ফার্ম পরিচালনা করে আসছেন বসন্তপুর গ্রামের কৃষক দ্বীন মোহাম্মদ। তিনি জানান, অনেক আদর-যত্ন করেই ব্রাহমা জাতের গরুটি বড় করে তোলেন। আদর করে নাম দিয়েছিলেন ‘কালা মানিক’। মৃত্যুর আগে গরুটির ওজন ছিল এক টন। ঈদুল আজহা উপলক্ষে ঢাকার এক ব্যবসায়ী গরুটি আট লাখ টাকায় ক্রয় করেছিলেন। কিন্তু ঈদের কয়েক দিন আগে রোগ ধরা পড়ায় ব্যবসায়ীকে জানানো হয়। পরে তিনি আর গরুটি নেননি। চিকিৎসকের পরামর্শ নিয়ে ওষুধ খাওয়ালেও রোগ ভালো হয়নি। সোমবার রাতে খাওয়ানোর সময়ও গরুটি ভালো ছিল। মঙ্গলবার সকালে ঘুম থেকে উঠে দেখেন মারা গেছে। গরুর খাবার ও চিকিৎসার জন্য অনেক টাকা ঋণ নিয়েছেন। ‘কালা মানিক’কে হারিয়ে তার অনেক ক্ষতি হয়েছে বলে জানান তিনি।

বিষয়টি নিয়ে চৌদ্দগ্রাম উপজেলার প্রাণিসম্পদ কর্মকর্তা মোহাম্মদ মজিবুর রহমান জানান, এক টন ওজনের গরু অসুস্থ হয়ে মারা গেছে শুনেছি। তবে কেউ আমার সঙ্গে যোগাযোগ করেনি। শুনলে অবশ্যই গরুর চিকিৎসার জন্য ওই কৃষককে সহযোগিতা করতে পারতাম। তারপরও খোঁজ নিচ্ছি।