খেলা

তিন রানআউট আর গতির তোড়ে ধসে পড়ল ভারত

(Last Updated On: জানুয়ারি ৯, ২০২১)

রবিচন্দ্রন অশ্বিন রানআউট হয়ে ফেরার সময় টিভি পর্দায় জাস্টিন ল্যাঙ্গারের মুখ ভেসে উঠল। মুখে শিশুর মতো হাসি ফুটিয়ে করতালি দিচ্ছিলেন অস্ট্রেলিয়া কোচ। প্রতিপক্ষের রানআউটে যে বিমল আনন্দ, তা ল্যাঙ্গারকে দেখে বোঝা যাচ্ছিল।

সে হিসেবে সিডনি টেস্টে আজ তৃতীয় দিনটা বিমল আনন্দে কেটেছে ল্যাঙ্গারের। প্রতিপক্ষের তিন-তিনজন ব্যাটসম্যান রানআউট! গত এক যুগে টেস্টে এক ইনিংসে যা এই প্রথম দেখল ভারত।

খেলা না দেখে থাকলে ভারতের ইনিংসের দৌড়টা তাই আন্দাজ করে নেওয়ার কথা। টেস্টে ইনিংসে একটি রানআউটই যেখানে অভিশাপসুলভ, সেখানে তিন রানআউট ও অস্ট্রেলিয়ান পেসারদের দারুণ বোলিংয়ে ২৪৪ রানে ভারত অলআউট।বিজ্ঞাপন

২ উইকেটে ৯৬ রানে আগের দিন শেষ করা ভারত আজ মাত্র ১৪৮ রান তুলতে বাকি উইকেটগুলো হারিয়েছে। প্রথম ইনিংসেই ৯৪ রানের লিড পাওয়া অস্ট্রেলিয়া এই টেস্টে তাই চালকের আসনে। স্বাগতিকদের দ্বিতীয় ইনিংসটা জুতসই হলে ভীষণ চাপেই থাকবে সফরকারী দল।

অথচ কাল খোলসবদ্ধ সংকল্প নিয়ে দিন পার করেছিলেন অজিঙ্কা রাহানে ও চেতেশ্বর পূজারা। অধিনায়ক রাহানেকে (২২) বোল্ড করে দিন শুরু করেন প্যাট কামিন্স। ভারতের গোটা ইনিংসে স্রেফ আগুন ঝরিয়েছেন এ পেসার।

কিন্তু এর ১৩ ওভার পর যেটা ঘটল, ভারত তার জন্য মোটেই প্রস্তুত ছিল না। মিড অফে বলে ঠেলে রান চুরি করতে গিয়ে জশ হ্যাজলউডের শিকার হনুমা বিহারি (৪)। লম্বা গড়নের শরীর নিয়ে হ্যাজলউড যেভাবে ডাইভ দিয়ে সরাসরি থ্রোতে স্টাম্প ভেঙেছেন, তা দেখে ল্যাঙ্গারের বুক জুড়িয়ে যাওয়ার কথা। কামিন্স-লাবুশেনের যৌথ প্রযোজনায় রানআউট হন অশ্বিন (১০)। যশপ্রীত বুমরা একইভাবে ফিরেছেন লাবুশেনের সরাসরি থ্রোতে।

আজ ভারতের হয়ে যা একটু লড়েছেন পূজারা। ১৭৬ বলে তাঁর ৫০ রানের ইনিংস শেষ হয়েছে কামিন্সের আগুনে এক ডেলিভারিতে। একটু খাটো লেংথ থেকে বল পূজারার বুকসমান উচ্চতায় তুলে তাঁকে আউট করেন কামিন্স। পূজারা খেলার চেষ্টা করে ভুল করেন। বল তাঁর গ্লাভস ছুঁয়ে জমা পড়ে অধিনায়ক টিম পেইনের কিপিং-গ্লাভসে।

ফিফটি করেই আউট হয়ে যান পূজারা।
ফিফটি করেই আউট হয়ে যান পূজারা। 

৩৬ রান করা তরুণ ঋষভ পন্তকে ফেরান হ্যাজলউড। ব্যাটিংয়ের সময় কনুইয়ে আঘাত পাওয়ায় তাঁকে স্ক্যানের জন্য নেওয়া হয়েছে। পন্ত আউট হওয়ার পর ভারতের স্কোর দাঁড়ায় ৫ উইকেটে ১৯৫।

এখান থেকেও অনেকটা পথ এগিয়ে যাওয়ার সুযোগ ছিল। কিন্তু পরের ওভারে পূজারাও ফেরায় পথটা কঠিন হয়ে পড়ে ভারতের জন্য। এর পাশাপাশি নতুন বলে অস্ট্রেলিয়ান পেসারদের দারুণ বোলিংয়ে ৪৯ রানে শেষ ৬ উইকেট হারায় ভারত।

২১.৪ ওভারে ৪ উইকেট নেন কামিন্স। হ্যাজলউড ২টি ও স্টার্ক ১টি উইকেট নেন।