স্বাস্থ্য

যেভাবে শাকসবজি ও মাছ রাসায়নিকমুক্ত করবেন

(Last Updated On: জানুয়ারি ৪, ২০২২)

শাকসবজি কিংবা মাছ, ফলমূল যাই কেনা হোক না কেন মনে কিছুটা অস্বস্তি থেকেই যায় আজকাল। খাঁটি তো? নাকি নানা ক্ষতিকর রাসায়নিক পদার্থ মেশানো। এ ভাবনা খুব একটা অমূলক নয়। আজকাল খাদ্যে ভেজাল ভয়াবহ আকার ধারণ করেছে। এসব ভেজালযুক্ত খাবার তৈরি করছে স্বাস্থ্যঝুঁকি। নিউমোনিয়া, ব্রঙ্কাইটিস থেকে শুরু করে এসব রাসায়নিক পদার্থের প্রতিক্রিয়ায় হতে পারে ক্যানসারও। তাই আমাদের সচেতন হতে হবে। সবজি, মাছ, ফলমুল টাটকা সতেজ দেখতে  মনে হলেও সেসব রাসায়নিকমুক্ত করে নিতে হবে।

জেনে নিন যেভাবে ঘরেই করবেন রোজকার বাজারঘাট রাসানয়িকমুক্ত

১) রান্নার আগে লবণ পানি দিয়ে মাছ ভিজিয়ে রাখুন। এতে ক্ষতিকর রাসায়নিকের পরিমাণ ৯০ শতাংশ কমে যায়। এছাড়া, প্রথমে চাল ধোয়া পানি ও পরে সাধারণ পানি দিয়ে মাছ ধুলেও রাসায়নিকের পরিমাণ অনেকটাই কমে।

২) যে কোনও ফল বা সবজি খাওয়ার বা রান্না করার আগে ১০ মিনিট লবণ মেশানো হালকা গরম পানিতে ডুবিয়ে রাখুন। এতে ফল বা সবজি জীবাণুমুক্ত হবে।

৩) অনেকেই শুটকি মাছ খেতে ভালবাসেন। কিন্তু শুটকিতে প্রচুর পরিমাণে রাসায়নিক মেশানো হয়। তাই রান্নার আগে প্রথমে গরম পানিতে ১ ঘণ্টা এবং তারপর স্বাভাবিক পানিতে আরও ১ ঘণ্টা শুটকি ভিজিয়ে রাখুন। এতে মাছটি রাসায়নিকমুক্ত হবে।

৪) মাছ রান্না করার আগে একটি পাতিলে বা গামলায় ৫ চামচ ভিনিগার মিশিয়ে ১৫ মিনিট ভিজিয়ে রাখুন। এতে মাছ পুরোপুরি রাসায়নিকমুক্ত হয়।

Hits: 2