জাতীয়

অজানা গন্তব্যের দিকে জিম্মি জাহাজ এমভি আবদুল্লাহ


Warning: strlen() expects parameter 1 to be string, array given in /home/khalinews/public_html/wp-includes/functions.php on line 262
(Last Updated On: )

ভারত মহাসাগরে সোমালিয়ার জলদস্যুদর কবলে পড়া বাংলাদেশি পতাকাবাহী জাহাজ এমভি আবদুল্লাহকে নতুন জায়গায় নিয়ে যাচ্ছে জলদস্যুরা। বৃহস্পতিবার সোমালিয়া উপকূল থেকে ৭ নটিক্যাল মাইল দূরে নোঙর করেছিল জাহাজটি।  শুক্রবার (১৫ মার্চ) বিকেলে জাহাজটির নোঙর তুলে অবস্থান পরিবর্তন করতে থাকে তারা।

এদিকে,ভারতীয় নৌবাহিনী আজ শুক্রবার এক বিবৃতিতে জানিয়েছে, সাহায্যের আবেদন পেয়ে জাহাজটির কাছে প্রথমে তাদের একটি নজরদারি বিমান গিয়েছিল। কিন্তু ওইদিন (১২ মার্চ) বিমানটি নাবিকদের সঙ্গে আর কোনো যোগাযোগ স্থাপন করতে পারেনি। মূলত এমভি আব্দুল্লাহ থেকে কোনো উত্তর দেওয়া হয়নি তাদের।  

এরপর ১৪ মার্চ তাদের যুদ্ধজাহাজ ছিনতাই হওয়া জাহাজটিকে অবরুদ্ধ করে। ওই সময় নাবিকদের অবস্থান ও পরিস্থিতি নিরূপণ করে যুদ্ধজাহাজটি। কিন্তু দস্যুদের কিছু করতে পারেনি ভারতীয় যুদ্ধজাহাজটি। ফলে ছিনতাই হওয়া জাহাজটির পিছু নেয় ভারতীয় নৌ সেনারা। সোমালিয়ার জলসীমায় পৌঁছানো পর্যন্ত বাংলাদেশি জাহাজটির কাছাকাছি অবস্থান করে ভারতের যুদ্ধজাহাজটি।

জাহাজটির মালিকপক্ষের মুখপাত্র ও কেএসআরএম গ্রুপের মিডিয়া উপদেষ্টা মিজানুল ইসলাম বলেন, ‘বৃহস্পতিবার জাহাজটি উপকূল থেকে ৭ নটিক্যাল মাইল দূরে নোঙর করেছিল তারা। এরপর দস্যুদের আরেকটি দল জাহাজটির নিয়ন্ত্রণ নেয়। শুক্রবার বিকেল সাড়ে ৩টার দিকে জাহাজটি আবার অবস্থান পাল্টাতে থাকে। জাহাজটিকে কোনদিকে নেওয়া হচ্ছে বা এর বর্তমান অবস্থান কোথায়, হঠাৎ করে কেন অবস্থান পাল্টাচ্ছে- তা বুঝা যাচ্ছে না। তবে জলদস্যুদের কেউ আমাদের সঙ্গে এখনও মুক্তিপণের ব্যাপারে যোগাযোগ করেনি। নাবিকেরা সবাই ভালো আছেন। সুস্থ আছেন।’

প্রসঙ্গত, গত মঙ্গলবার ভারত মহাসাগরে বাংলাদেশের কেএসআরএম গ্রুপের মালিকানাধীন জাহাজ ‘এমভি আবদুল্লাহ’ সোমালিয়ার জলদস্যুর কবলে পড়ে। জাহাজে থাকা ২৩ নাবিক ও ক্রুকে জিম্মি করেছে দস্যুরা। জাহাজটি কয়লা নিয়ে আফ্রিকার দেশ মোজাম্বিক থেকে দুবাইয়ের দিকে যাচ্ছিল।