জাতীয়

অফিস-কারখানা চালাতে হবে ৫০ শতাংশ জনবলে


Warning: strlen() expects parameter 1 to be string, array given in /home/khalinews/public_html/wp-includes/functions.php on line 262
(Last Updated On: )

জরুরি সেবায় নিয়োজিত প্রতিষ্ঠান ছাড়া সব সরকারি-বেসরকারি অফিস বা প্রতিষ্ঠান এবং শিল্প কারখানা ৫০ ভাগ জনবল দিয়ে পরিচালনা করতে হবে। গর্ভবতী, অসুস্থ, ৫৫ বছরের ওপরের কর্মকর্তা-কর্মচারীদের বাড়িতে অবস্থান করে কাজ করার ব্যবস্থা নিতে হবে। কর্মক্ষেত্রে প্রবেশ এবং অবস্থান করার পুরোটা সময় বাধ্যতামূলকভাবে মাস্ক পরাসহ অন্যান্য স্বাস্থ্যবিধি মেনে চলা নিশ্চিত করতে হবে।

করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় ১৮ দফা নির্দেশনা জারি করেছে সরকার। সেখানে অফিস পরিচালনার বিষয়ে এসব নির্দেশনা দেওয়া হয়েছে। সবাইকে এসব নিয়ম মেনে চলতে হবে বলে জানানো হয়েছে।

করোনা সংক্রমণের হার বেড়ে যাওয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার কার্যালয় থেকে ১৮ দফার প্রজ্ঞাপন জারি করা হয়েছে সোমবার (২৯ মার্চ)। প্রধানমন্ত্রী কার্যালয়ের মুখ্য সচিব ড. আহমেদ কায়কাউস প্রজ্ঞাপনে সই করেছেন। এতে বলা হয়েছে, পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত এটা মানতে হবে। আগামী অন্তত দুই সপ্তাহ এই নির্দেশনা মানতে হবে।

এসব নির্দেশনার মধ্যে আরও রয়েছে-সব ধরনের জনসমাগম (সামাজিক/রাজনৈতিক/ধর্মীয়/অন্যান্য) সীমিত করা; উচ্চ সংক্রমণযুক্ত এলাকায় সব ধরনের জনসমাগম নিষিদ্ধ করা হলো। বিয়ে/ জন্মদিনসহ যেকোনও সামাজিক অনুষ্ঠান উপলক্ষে জনসমাগম নিরুৎসাহিত করা; মসজিদসহ সব ধর্মীয় উপাসনালয়ে যথাযথ স্বাস্থ্যবিধি পরিপালন নিশ্চিত করা, পর্যটনস্থল, বিনোদন কেন্দ্র, সিনেমা হল-থিয়েটার হলে জনসমাগম সীমিত করা এবং সব ধরনের মেলা আয়োজন নিরুৎসাহিত করা; গণপরিবহনে স্বাস্থ্যবিধি মেনে চলা এবং ধারণ ক্ষমতার ৫০ ভাগের অধিক যাত্রী পরিবহন না করা; সব শিক্ষা প্রতিষ্ঠান (প্রাক-প্রাথমিক, প্রাথমিক, মাদ্রাসা, মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান, বিশ্ববিদ্যালয়) ও কোচিং সেন্টার বন্ধ রাখা।

সরকারের এসব নির্দেশনার বিষয়ে জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বলেন, করোনা সংক্রমণ বৃদ্ধি পাওয়ার সরকার এ সিদ্ধান্ত নিয়েছে। এ সিদ্ধান্ত সংশ্লিষ্ট সবাইকে মেনে চলার অনুরোধ করছেন তিনি।