খেলা

অশ্বিন না থাকার কারণ কোহলির সঙ্গে দ্বন্দ্ব!


Warning: strlen() expects parameter 1 to be string, array given in /home/khalinews/public_html/wp-includes/functions.php on line 262
(Last Updated On: )

পাঁচ ম্যাচের টেস্ট সিরিজ খেলতে বর্তমানে ইংল্যান্ড সফরে রয়েছে ভারত। ইংলিশদের বিপক্ষে ইতোমধ্যে সিরিজের চতুর্থ টেস্ট শুরু হলেও এই সফরে মূল একাদশে জায়গা পাননি রবিচন্দ্রন অশ্বিন। স্পিনের জন্য ভালো পরিবেশ থাকার পরও অশ্বিনের একাদশে সুযোগ না পাওয়ায় অধিনায়ক বিরাট কোহলির সমালোচনায় মেতেছেন অনেকে।

এ প্রসঙ্গে এক টুইট বার্তায় কোহলির সঙ্গে অশ্বিনের ব্যক্তিগত দ্বন্দ্বের সুনির্দিষ্ট ব্যাখ্যা চেয়েছেন সাবেক এই ইংলিশ ক্রিকেটার নিক কম্পটন। সেখানে তিনি লিখেছেন, ‘কেউ কি আমাকে বোঝাতে পারবে কীভাবে কোহলির ব্যক্তিগত ঝামেলাকে দলের একাদশ নির্বাচনে অনুমতি দেওয়া হচ্ছে।’

যদিও চতুর্থ টেস্ট শুরুর আগে কোহলি জানিয়েছিলেন, ভারতের বেশিরভাগ বোলাররা উইকেট বরাবর বল করায় বাঁহাতি ব্যাটসম্যানদের জন্য জাদেজাই বেশি কার্যকরী। এ ছাড়া ব্যাট হাতে তুলনামূলক রান করতে পারায় জাদেজার পারফরম্যান্স দলের জন্য সামঞ্জস্য বলেও উল্লেখ করেছিলেন তিনি।

কোহলির এই যুক্তি পুরোপুরি ম্লান হয়ে যায় অশ্বিনের পুরো ক্যারিয়ারে শিকার করা উইকেটগুলোর দিকে দৃষ্টি ফেরালে। কেননা টেস্ট ক্রিকেটের ইতিহাসে সবচেয়ে বেশিবার বাঁহাতি ব্যাটসম্যানদের উইকেট তুলে নেওয়ার রেকর্ড অশ্বিন দখলেই। ক্রিকেটের লঙ্গার ভার্সনে এখন পর্যন্ত ২০০ বার বাহাতি ব্যাটসম্যানদের উইকেট তুলে নিয়েছেন তিনি।

এ দিকে ইংল্যান্ড সিরিজ শুরুর আগে বিগত দুই বছরে ১৩ টেস্ট খেলে ২৯টি উইকেট নিয়েছেন জাদেজা। ব্যাট হাতে তার স্ট্রাইক রেট ৬৯। আর এই সময়ের মধ্যে ১৪টি টেস্টে ৭১টি উইকেট নিজের ঝুলিতে তুলেছেন অশ্বিন। এই টেস্টগুলোতে ব্যাটিংয়ে স্ট্রাইক রেট রেখেছেন ৪৬, যা টেস্টের জন্য বেশ কার্যকরী। এমন পারফরম্যান্সের পরও অশ্বিনকে বসিয়ে জাদেজাকে সুযোগ দেওয়ায় কোহলির বিরুদ্ধে প্রশ্ন ওঠা যুক্তিযুক্তই বটে।