খেলা

আইপিএলের নতুন আসরের নিলাম কবে?


Warning: strlen() expects parameter 1 to be string, array given in /home/khalinews/public_html/wp-includes/functions.php on line 262
(Last Updated On: )

করোনাভাইরাসের কারণে প্রায় ছয় মাস পিছিয়ে মার্চের বদলে সেপ্টেম্বরে হয়েছে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) ক্রিকেটের ত্রয়োদশ আসর। তাও সেটি নিজেদের মাঠে নয়, আরব আমিরাতে আয়োজন করেছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)।

তবে চতুর্দশ আসরে নিজেদের ঘরের মাঠে ফেরার ইচ্ছা আইপিএল আয়োজকদের। শুধু তাই নয়, প্রতি বছরের ন্যায় মার্চ-এপ্রিলেই হবে এবারের আইপিএল। সেলক্ষ্যে এরই মধ্যে টুর্নামেন্ট শুরুর আগের কাজ গোছানো শুরু হয়ে গেছে।

খেলা মাঠে গড়ানোর আগে সবচেয়ে গুরুত্বপূর্ণ যেটি, সেই দল সাজানোর প্রক্রিয়া অর্থাৎ আইপিএল নিলামের সম্ভাব্য তারিখও ঠিক হয়ে গেছে। আগামী ১১ ফেব্রুয়ারি ভারতের কলকাতায় হতে পারে এবারের আইপিএলের নিলাম- এমনটাই জানাচ্ছে ক্রিকেটের জনপ্রিয় ওয়েবসাইট ইএসপিএন ক্রিকইনফো।।

তবে নিলামের আগে ২০ জানুয়ারির মধ্যে রিটেইনড (ধরে রাখা) ও রিলিজড (ছেড়ে দেয়া) খেলোয়াড়দের নাম জমা দিতে হবে অংশগ্রহণকারী দলগুলোকে। এরপর চূড়ান্ত করা হবে নিলামের জন্য খেলোয়াড় তালিকা। পরে ১১ ফেব্রুয়ারি হবে তুমুল আগ্রহের আইপিএল নিলাম।

সোমবার ভার্চুয়াল সভার মাধ্যমে আরও বেশ কিছু সিদ্ধান্ত নিয়েছে আইপিএল গভর্নিং কাউন্সিল। তবে আইপিএলের এবারের সম্ভাব্য সূচি কিংবা ভেন্যুর বিষয়ে কোনো সিদ্ধান্তে পৌঁছতে পারেনি তারা। এর আগেই ঠিক করা আছে, এবারের আইপিএল হবে ৮ দলের এবং ২০২২ সালের আসর থেকে ১০ দলের।

নিলামের ভেন্যুও অবশ্য ঠিক করতে পারেনি আয়োজকরা। দিনব্যাপী অনুষ্ঠান হওয়ায় সবদিক বিবেচনা করেই বাছাই করা হবে নিলামের ভেন্যু। ইংল্যান্ড ও ভারতের মধ্যকার টেস্ট সিরিজের দুই ম্যাচের মাঝে হবে এই নিলাম। প্রথম টেস্ট শেষ হবে ৯ ফেব্রুয়ারি এবং দ্বিতীয়টি শুরু হবে ১৩ তারিখ। তাই মাঝে ১১ ফেব্রুয়ারি নিলামটি করার ইচ্ছা হয়েছে আইপিএল আয়োজকদের।

এদিকে আইপিএলের ২০২১ সালের আসর যে ভারতেই হবে, এমন কোনো নিশ্চয়তা নেই। করোনা পরিস্থিতি মাথায় রেখে আবার আরব আমিরাতে টুর্নামেন্ট আয়োজনের চিন্তাও মাথায় রয়েছে আইপিএল গভর্নিং কাউন্সিলের। এমনকি ভারতে হলেও, বন্ধ রাখা হতে পারে হোম-এওয়ে পদ্ধতির খেলা।