চট্টগ্রাম

আজ শুভ মহালয়া


Warning: strlen() expects parameter 1 to be string, array given in /home/khalinews/public_html/wp-includes/functions.php on line 262
(Last Updated On: )

বাঙালি হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গোৎসবের পূণ্যলগ্ন শুভ মহালয়া আজ বুধবার। সকালে সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে পালিত হবে এ অনুষ্ঠান। মহালয়া শব্দটির অর্থ মহান আলয় বা আশ্রম। এক্ষেত্রে দেবী দুর্গাই হলেন সেই মহান আলয়। সূর্যের প্রথম আলোক রশ্মি শিশির বিন্দুকে স্পর্শ করার আগেই শুরু হবে মহালয়ার এ ক্ষণ। চণ্ডীপাঠের মধ্যদিয়ে আবাহন করা হবে দেবী দুর্গাকে। পিতৃপক্ষের অবসান, দেবীপক্ষের সূচনার সন্ধিক্ষণেই পালিত হয় মহালয়া। একই সঙ্গে শারদীয় দুর্গোৎসবের পূণ্যলগ্নেরও শুরু আজ থেকে। মহালয়ার মাধ্যমে দেবী দুর্গা আজ পা রেখেছেন মর্ত্যলোকে। হিমালয়ের কৈলাশ থেকে সুদূর পথ পাড়ি দিয়ে প্রতিবছরের মতো এবার দুর্গা দেবী আসবেন সমতল ভূমির এই বাংলায়। সঙ্গে নিয়ে আসবেন গণেশ, কার্তিক,  লক্ষ্মী আর সরস্বতীকে।
পুরাণ মতে, ব্রহ্মার বরে মহিষাসুর অমর হয়ে উঠেছিলেন। শুধুমাত্র কোনও নারীশক্তির কাছে তার পরাজয় নিশ্চিত। অসুরদের অত্যাচারে যখন দেবতারা অতিষ্ঠ, তখন ত্রিশক্তি ব্রহ্মা, বিষ্ণু ও মহেশ্বর নারীশক্তির সৃষ্টি করেন। তিনিই মহামায়া রূপী দেবী দুর্গা। দেবতাদের দেওয়া অস্ত্র দিয়ে মহিষাসুরকে বধ করেন দুর্গা। এই জন্যেই এই উৎসব খারাপ শক্তির বিনাশ করে শুভশক্তির বিজয়। মহালয়ার দিনে শুরু হয় দেবী প্রতিমার চক্ষুদান পর্বও। দেবীর আগমন হয় এই মহালয়ার দিনই। তাই আগেকার দিনের মানুষ এই দিনটিকে শুভ মেনেই দেবী প্রতিমার চক্ষুদান করতেন। এখনও অনেক মানুষ এই নিয়মই মানছেন। মহালয়া উপলক্ষে মণ্ডপে মণ্ডপে অনুষ্ঠিত হবে চণ্ডীপাঠ ও চণ্ডীপূজা। করোনার কারণে এবছরও থাকছে বিশেষ বিধিনিষেধ। স্বাস্থ্যবিধি মেনে পালিত হবে সব অনুষ্ঠান। চট্টগ্রাম কেন্দ্রীয় পূজা উদযাপন পরিষদের উদ্যোগে বোয়ালখালী উপজেলার কড়লডেঙ্গা পাহাড়ের মেধস মুনির আশ্রমে সকালে চণ্ডীপাঠের মাধ্যমে মা দুর্গাকে মর্ত্যধামে আহবান করা হবে। জেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি শ্যামল কুমার পালিত বলেন, সকাল ৮টায় চণ্ডী পূজার মাধ্যমে শুরু হবে দিনের অনুষ্ঠান।

এরপর চণ্ডীপাঠ, সংগীতানুষ্ঠান ও আলোচনা সভা অনুষ্ঠিত হবে। এতে উদ্বোধক হিসেবে থাকবেন ভারতের সহকারী হাই কমিশনার অনিন্দ্য ব্যানার্জী। অতিথি থাকবেন রুনা ব্যানার্জী, হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্টের সাধারণ সম্পাদক বাবুল শর্মা, যুগ্ম সাধারণ সম্পাদক উত্তম কুমার শর্মা এবং আশ্রমের অধ্যক্ষ বুলবুল মহারাজ। এদিকে, মহানগর পূজা উদযাপন পরিষদের পক্ষ থেকে নগরীর জে এম সেন হলে রয়েছে বিশেষ অনুষ্ঠানমালা।

পরিষদের সাধারণ সম্পাদক হিল্লোল সেন উজ্জ্বল জানান, সকালে চণ্ডীপাঠের মধ্যে দিয়ে শুরু হবে দিনের অনুষ্ঠান। এছাড়াও রয়েছে নগরীর ১৬ থানা পূজা কমিটির নেতৃবৃন্দের উপস্থিতিতে পতাকা উত্তোলন, পুরোহিতদের বস্ত্রদান ও সাংস্কৃতিক অনুষ্ঠান।