আন্তর্জাতিক

আফগানিস্তান ছেড়েছেন শেষ মার্কিন সেনা, তালেবানের বিজয় উদযাপন


Warning: strlen() expects parameter 1 to be string, array given in /home/khalinews/public_html/wp-includes/functions.php on line 262
(Last Updated On: )

আকাশে গুলি ছুড়ে ও আতশবাজি ফুটিয়ে তালেবান উদযাপন করেছে বিজয় উৎসব। দীর্ঘ ২০ বছরের আফগান যুদ্ধের আনুষ্ঠানিক সমাপ্তি ঘটিয়েছে যুক্তরাষ্ট্র। এ দেশ থেকে চলে গেছে সব মার্কিন সেনা।

আজ মঙ্গলবার বিবিসি ও আল-জাজিরাসহ আন্তর্জাতিক গণমাধ্যম এ তথ্য জানিয়েছে।

মার্কিন সেনাবাহিনীর সর্বশেষ সদস্য হিসেবে মেজর জেনারেল ক্রিস ডোনাহু আফগানিস্তানের মাটি ছেড়ে নিজ দেশে ফিরেছেন। ক্রিস ডোনাহু মার্কিন সেনাবাহিনীর ৮২তম বিমানবাহী বিভাগের ১৮তম এয়ারবোর্ন কর্পসের অধিনায়ক।

হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দরে একটি সি-১৭ কার্গো বিমানে করে আজ স্থানীয় সময় ভোররাত ৩টা ১৫ মিনিটে কাবুল ত্যাগ করেন তিনি। এর মধ্য দিয়ে আফগানিস্তানে আমেরিকার প্রায় ২০ বছর যুদ্ধের আনুষ্ঠানিক অবসান হলো।

এর আগে পেন্টাগনে এক সংবাদ সম্মেলনে ইউএস সেন্ট্রাল কমান্ডের প্রধান মেরিন জেনারেল ফ্রাঙ্ক ম্যাককেনজি আফগানিস্তান থেকে সব সেনা সরিয়ে নেওয়া হয়েছে বলে জানিয়েছেন।

তিনি বলেন, ‘আমি আফগানিস্তান থেকে আমাদের সেনা প্রত্যাহার সম্পন্ন হওয়ার ঘোষণা দিচ্ছি। আমেরিকার সব নাগরিকদের সরিয়ে নেওয়ার মাধ্যমে সেখানে আমাদের সামরিক অভিযানের সমাপ্তি হলো।’