আন্তর্জাতিক

আফ্রিকার ৮ দেশের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করছে যুক্তরাষ্ট্র


Warning: strlen() expects parameter 1 to be string, array given in /home/khalinews/public_html/wp-includes/functions.php on line 262
(Last Updated On: )

করোনার নতুন ধরন ‘অমিক্রন’ শনাক্ত হওয়ার পর আফ্রিকার যে আটটি দেশের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছিল, তা প্রত্যাহার করার সিদ্ধান্ত নিয়েছে যুক্তরাষ্ট্র। আগামী ৩১ ডিসেম্বর যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় রাত ১২টা ১ মিনিটে এ নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হবে।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসনের এক জ্যেষ্ঠ কর্মকর্তা এ তথ্য নিশ্চিত করেছেন বলে এক প্রতিবেদনে জানিয়েছে দেশটির গণমাধ্যম সিএনবিসি। যে দেশগুলোর ওপর এ নিষেধাজ্ঞা ছিল সেগুলো হলো- দক্ষিণ আফ্রিকা, বতসোয়ানা, জিম্বাবুয়ে, নামিবিয়া, লেসোথো, ইসোয়াতিনি, মোজাম্বিক, মালাউয়ি।

বাইডেন প্রশাসনের ওই কর্মকর্তা জানান, যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণবিষয়ক সংস্থা সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের (সিডিসি) পরামর্শ অনুসারে এ নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হচ্ছে। কারণ বিশেষজ্ঞরা এখন নিশ্চিত হতে পেরেছেন, যে টিকাগুলো যুক্তরাষ্ট্রে প্রয়োগ করা হচ্ছে, সেগুলো করোনার অমিক্রনের সংক্রমণ রোধে কার্যকর।

যুক্তরাষ্ট্রে করোনার সংক্রমণ বৃদ্ধিতে আফ্রিকার দেশ থেকে আসা ভ্রমণকারীরা কোনো প্রভাব ফেলবে না বলেও জানান বাইডেন প্রশাসনের ওই কর্মকর্তা।

উল্লেখ্য, গত নভেম্বর করোনার এই নতুন ধরন শনাক্ত হয়। এরপর ২৯ নভেম্বর আফ্রিকার দেশগুলো থেকে ভ্রমণে নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাষ্ট্র। ওই সময় বাইডেনের সমালোচনা করেছিলেন বিশেষজ্ঞরা। কারণ তাদের মতে, এ ভ্রমণ নিষেধাজ্ঞা খুব একটা কাজে আসে না।