আন্তর্জাতিক

ইউক্রেনে উদ্বেগ-উৎকণ্ঠায় দিন কাটছে বাংলাদেশি


Warning: strlen() expects parameter 1 to be string, array given in /home/khalinews/public_html/wp-includes/functions.php on line 262
(Last Updated On: )

পোল্যান্ডে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত সুলতানা লায়লা হোসেন বলেছেন, ইউক্রেনে সঙ্কটময় পরিস্থিতি সৃষ্টি হওয়ায় সেখানে অবস্থান করা এক থেকে দেড় হাজার বাংলাদেশি উৎকণ্ঠার মধ্যে রয়েছে। এছাড়া দেশটির পূর্বাঞ্চলের যেসব স্থানে লড়াই চলছে সেখানেও অনেক বাংলাদেশি নাগরিক আছেন। যাদের অধিকাংশই শিক্ষার্থী।

ব্রিটিশ গণমাধ্যম বিবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে সুলতানা লায়লা হোসেন এসব কথা জানান।

সুলতানা লায়লা হোসেন বলেন, শিক্ষার্থী ও ব্যবসায়ীদের জন্য বিভিন্ন কারণে ইউক্রেন ছাড়ার ব্যবহারিক নানা অসুবিধা আছে। কিন্তু বর্তমান পরিস্থিতির কারণে অনেকে বাধ্য হয়ে দেশটি ছাড়ার কথা ভাবছেন এবং অনেকে চলেও যাচ্ছেন।

তিনি আরো বলেন, ইউক্রেনে বসবাসরত প্রায় ৫০০ বাংলাদেশি তাদের সঙ্গে যোগাযোগ রেখে চলেছেন। এসব বাংলাদেশিরা ইউক্রেন ছাড়তে চাইলে তাদের কী ধরনের সহায়তা দেওয়া যাবে, তা জানতে চেয়ে তারা ঢাকায় পররাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে যোগাযোগ করেছেন।

পোল্যান্ড ইউক্রেনের সঙ্গে থাকা নিজেদের সীমান্ত খুলে দিয়েছে উল্লেখ করে এ রাষ্ট্রদূত বলেন, পোল্যান্ড সরকার এক বিবিৃতির মাধ্যমে সীমানা খুলে দেওয়ার কথা আমাদের জানিয়েছে। তারা তৃতীয় দেশের কেউ ইউক্রেন ছাড়তে চাইলে পোল্যান্ড তাদের ১৫ দিনের ট্রানজিটে সে দেশে থাকার অনুমতি দেবে।

সোমবার রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন পূর্ব ইউক্রেনের বিদ্রোহী নিয়ন্ত্রিত দুটি অঞ্চল দোনেৎস্ক ও লুহানস্ককে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেন এবং সেখানে শান্তি প্রতিষ্ঠায় সেনা পাঠানোর নির্দেশ দেন।

বিষয়টির সমাধানের চেষ্টা করে পশ্চিমের বেশ কয়েকটি দেশ। কিন্তু পারেনি। এরপর থেকেই পশ্চিমা দেশগুলো রাশিয়ায় বিরুদ্ধে একের পর এক নিষেধাজ্ঞা আরোপ করতে শুরু করে।