জাতীয়

ইউপি চেয়ারম্যান হলেন তৃতীয় লিঙ্গের ঋতু


Warning: strlen() expects parameter 1 to be string, array given in /home/khalinews/public_html/wp-includes/functions.php on line 262
(Last Updated On: )

নৌকাকে পেছনে ফেলে এবার ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে চেয়ারম্যান পদে বিপুল ভোটের ব্যাবধানে বিজয়ী হয়েছেন তৃতীয় লিংগের (হিজরা সম্প্রদায়ের) নজরুল ইসলাম ঋতু। রোববার ঝিনাইদহের কালীগঞ্জ উপজেলার ৬ নম্বর ত্রিলোচনপুর ইউনিয়ন পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে আনারস প্রতীক নিয়ে বিজয় লাভ করে চমক দেখিয়েছেন তিনি।

বিজয়ী ঋতু আনারস প্রতীকে পেয়েছেন ৯ হাজার ৫‘শ ৩৮ ভোট। তার নিকটতম প্রার্থী ওই ইউনিয়নে বর্তমান চেয়ারম্যান নৌকা প্রতীকের নজরুল ইসলাম ছানা পেয়েছেন ৪ হাজার ৪‘শ ৪ ভোট।

উপজেলার ত্রিলোচনপুর ইউনিয়নের দাদপুর গ্রামের সন্তান ঋতু জন্মের পর তৃতীয় লিঙ্গ প্রকাশ পাওয়ার পর ৫ বছর বয়সে ঢাকাতে চলে যান। সামান্য লেখাপড়া করলেও সামাজিক নানা প্রতিবন্ধকতায় প্রাথমিকের গণ্ডি পেরোনো হয়নি। ছোটবেলা থেকেই ঢাকার ডেমরা থানাতে তার দলের গুরুমার কাছেই বেড়ে উঠা। এখন তার বয়স ৪৩ বছর।

ঢাকাতে থাকলেও পরিবারের টানে প্রায়ই বাড়িতে আসেন। তার কষ্টার্জিত জমানো অর্থ দিয়ে বিগত প্রায় ১৫ বছর ধরে জন্মস্থান দাদপুর গ্রামসহ ইউনিয়নবাসীর উন্নয়নে আর্থিক সহযোগিতা করতেন। এ পর্যন্ত তার এলাকায় দুইটি মসজিদসহ বিভিন্ন মন্দিরের উন্নয়নে দান করেছেন অর্থ। এলাকার কেউ অসুস্থ বা কন্যাদায়গ্রস্ত হয়ে তার কাছে গিয়ে কখনো বিমুখ হতে হয়নি।

নির্বাচন প্রসঙ্গে নজরুল ইসলাম ঋতু বলেন, ‘আমার পরিবারের সবাই আওয়ামী লীগ করে। বাবা মারা যাওয়ার সময় বলেছিলেন, “জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান দেশের জন্য অনেক কিছু করেছেন। যতদিন বাঁচবে তার আদর্শেই কাজ করবে।” এবার আওয়ামী লীগ থেকে মনোনয়ন না পেলেও এলাকার মানুষ আমাকে ভালোবেসে ভোটে দাঁড় করিয়েছিলেন। তাদের ভালোবাসার ভোটেই আজ আমি বিজয়ী হয়েছি। তাই তাদের ঋণ আমি কোনো দিনও ভুলব না।’

চেয়ারম্যান পদে বিজয়ী নজরুল ইসলাম ঋতু আরও বলেন, তার আরও তিন ভাই ও তিন বোন রয়েছে। তিন ভাই ঢাকাতে থাকেন ও বোনেদের বিয়ে হয়ে গেছে। আর ১০ জন স্বাভাবিক নারী পুরুষের মত না হলেও তার কোনো দুঃখ নেই। আল্লাহ তাকে সুস্থভাবে পৃথিবীতে বাঁচিয়ে রেখেছেন এতেই তিনি সন্তুষ্ট।

তিনি জানান, সব থেকে বেশি কষ্ট পান যখন শুনেন তার এলাকার কেউ অর্থের অভাবে চিকিৎসা করাতে পারছে না অথবা মেয়ে বিয়ে দিতে পারছে না। এখন বিজয়ী হতে পেরে এলাকার মানুষের পাশে দাঁড়াতে পারবে এটাই তার শান্তি।

উল্লেখ্য, নজরুল ইসলাম ঋতু ইউপি নির্বাচনে চেয়ারম্যান পদে দেশের মধ্যে তিনিই প্রথম তৃতীয় লিঙ্গের বিজয়ী চেয়ারম্যান।