আন্তর্জাতিক

ইরাকে জিহাদি অনুপ্রবেশ রোধে ৬৫০ কিলোমিটার কাটাতার স্থাপন


Warning: strlen() expects parameter 1 to be string, array given in /home/khalinews/public_html/wp-includes/functions.php on line 262
(Last Updated On: )

সিরিয়ার সঙ্গে সীমান্তে ৬৫০ কিলোমিটার কাটাতার স্থাপন করেছে ইরাক। এছাড়া ঝুঁকিপূর্ণ স্থানগুলোতে ওয়াচ টাওয়ারও নির্মান করা হয়েছে। দেশটিতে পার্শ্ববর্তী রাষ্ট্র সিরিয়া থেকে সন্ত্রাসী প্রবেশ থামাতে এমন ব্যবস্থা নেয়া হয়েছে।

ইরাকি সেনাবাহিনীর মুখপাত্র ইয়াহিয়া রসুল বলেন, সীমান্তে পরিখা খনন করা হয়েছে, ওয়াচটাওয়ার বসানো হয়েছে, থার্মাল ক্যামেরা বসানো হয়েছে এবং কাটাতার দিয়ে সুরক্ষিত করা হয়েছে। সিরিয়ার মধ্যে ইরাকের জন্য হুমকি হিসেবে চিহ্নিত সন্ত্রাসী বাহিনীগুলো সক্রিয়।

তিনি আরও জানান, অন্য সকল সীমান্তই নিরাপদ করে তোলা হয়েছে তবে সিরিয়া সীমান্ত দিয়ে সন্ত্রাসী প্রবেশ করায় সেখানে বেশি নিরাপত্তা নিশ্চিত করা হচ্ছে।

মিডল ইস্ট মনিটরের খবরে বলা হয়েছে, দীর্ঘ দিন ধরেই সিরিয়ার সঙ্গে সীমান্ত নিয়ে উদ্বিগ্ন ছিল ইরাক। প্রায়ই ইসলামিক স্টেটের জিহাদিরা এ সীমান্ত দিয়ে ইরাকে প্রবেশ করে। ২০১৭ সালেই ইসলামিক স্টেটের বিরুদ্ধে বিজয় ঘোষণা করে ইরাক।

জিহাদি সংগঠনটি ২০১৪ সালের পর থেকে ইরাকের বড় একটি অংশ নিয়ন্ত্রণ করতো। ইসলামিক স্টেটের পতন হলেও এর জিহাদিরা এখনো সক্রিয় রয়ে গেছে। প্রায়ই তারা ইরাকের অভ্যন্তরে হামলা চালায়।