আন্তর্জাতিক

ইরানে হাজারো বন্দিকে ক্ষমা ঘোষণা


Warning: strlen() expects parameter 1 to be string, array given in /home/khalinews/public_html/wp-includes/functions.php on line 262
(Last Updated On: )

ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলি খামেনি দেশটির কারাগারে থাকা হাজারো বন্দিকে ক্ষমা ঘোষণা করেছেন। দেশটির রাষ্ট্রীয় টেলিভিশন ইরনা বলেছে, সম্প্রতি দেশটিতে সরকারবিরোধী বিক্ষোভে নিরাপত্তা লঙ্ঘনের অভিযোগে গ্রেপ্তার হওয়া অনেক ব্যক্তিই এ ক্ষমা পাচ্ছেন। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

খবরে বলা হয়, বন্দিদের ক্ষমা বা শাস্তি কমিয়ে দেওয়ার অনুরোধ করেন ইরানের বিচার বিভাগীয় প্রধান গোলাম হোসেন মোহসেনি-এজেই। তার অনুরোধে সাড়া দিয়ে হাজারো বন্দিকে ক্ষমা ঘোষণা করেন খামেনি।

তবে বিদেশিদের হয়ে গুপ্তচরবৃত্তি, বিদেশি গোয়েন্দাদের সরাসরি সহযোগিতা, ইচ্ছাকৃত খুন ও কাউকে আহত করা, রাষ্ট্রীয় সম্পদের ক্ষতি ও লুটপাটের অভিযোগ এবং কারও বিরুদ্ধে ব্যক্তিগত মামলা না থাকলেই ক্ষমা পাচ্ছেন গ্রেপ্তার ব্যক্তিরা। ১৯৭৯ সালের ইসলামি বিপ্লবের বর্ষপূর্তি উপলক্ষে এ ক্ষমা ঘোষণা করা হয়।

ইরানের মানবাধিকারকর্মীদের প্রতিষ্ঠা করা হিউম্যান রাইটস অ্যাক্টিভিস্ট নিউজ এজেন্সির (এইচআরএএনএ) তথ্য অনুযায়ী, গত সেপ্টেম্বরে দেশটির নীতি পুলিশের হেফাজতে কুর্দি তরুণী মাসা আমিনির মৃত্যুর পর দেশজুড়ে সরকারবিরোধী বিক্ষোভ শুরু হয়। এরপর ২০ হাজারের বেশি মানুষকে গ্রেপ্তার করেছে পুলিশ।