জাতীয়

ওমিক্রন ছড়িয়ে পড়াই ভালো: ড. বিজন শীল


Warning: strlen() expects parameter 1 to be string, array given in /home/khalinews/public_html/wp-includes/functions.php on line 262
(Last Updated On: )

করোনাভাইরাসের আফ্রিকান ভ্যারিয়েন্ট ওমিক্রন বেশি ছড়িয়ে পড়াই ভালো বলে মনে করেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন অনুজীববিজ্ঞানী ড. বিজন কুমার শীল। তিনি বলেছেন, এটি সবার মধ্যে ছড়িয়ে পড়লে তা টিকার চেয়ে বেশি কার্যকর হবে।

শনিবার (২৯ জানুয়ারি) দুপুরে সিঙ্গাপুর থেকে ড. বিজন কুমার শীল গণমাধ্যমকে এসব কথা জানান।

তিনি জানান, সর্দির ফলে ওমিক্রন দ্রুত ছড়াচ্ছে। তবে সংক্রমণ দ্রুত হলেও ওমিক্রনের রোগ সৃষ্টির ক্ষমতা বাড়েনি। ওমিক্রনের শুরুতে উপসর্গ কম দেখা যাচ্ছে। সংক্রমণ হার বেশি হচ্ছে। কিন্তু এত সংক্রমণের পরও মৃত্যুর হার তুলনামুলক কম। ওমিক্রন সবার মধ্যে ছড়িয়ে পড়লেই ভালো। কারণ তা (বেশি ছড়িয়ে পড়া) টিকার চেয়ে বেশি কার্যকর।

বিজন কুমার শীল জানান,ওমিক্রনের তিনটি ধরন আছে। এর মধ্যে রয়েছে বিএডটওয়ান, বিএডটটু ও বিএডটথ্রি। বিএডটওয়ানের সংক্রমণ ৫০০ গুণ ছড়িয়ে পড়েছে। ১২০ গুণ ছড়িয়েছে বিএডটটু।

তিনি বলেন, ওমিক্রনের বর্তমান পরিস্থিতি ফেব্রুয়ারি মাসের শেষ থেকে স্বাভাবিক হতে থাকবে। পরে ধীরে ধীরে এ সংক্রমণ তলানিতে নামবে। মার্চ-এপ্রিলে এটি আর থাকবে না। আর করোনা মহামারি শেষ হবে সেপ্টেম্বর মাস নাগাদ।

২০২০ সালের ৮ মার্চ দেশে প্রথম ৩ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়। এর ১০ দিন পর ওই বছরের ১৮ মার্চ দেশে এ ভাইরাসে আক্রান্ত হয়ে প্রথম একজনের মৃত্যু হয়।

দেশে করোনায় এখন পর্যন্ত ২৮ হাজার ৩০৮ জনের মৃত্যু হয়েছে। শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ১৭ লাখ ৬২ হাজার ৭৭১ জনে।