আন্তর্জাতিক

ওমিক্রন: ফের লকডাউনে কানাডা


Warning: strlen() expects parameter 1 to be string, array given in /home/khalinews/public_html/wp-includes/functions.php on line 262
(Last Updated On: )

মহামারি করোনার নতুন ধরন ওমিক্রন বিশ্বের প্রায় ৯০টি দেশে ছড়িয়ে পড়েছে। ভয়াবহ এই ভাইরাসের দ্রুত বিস্তার ও সংক্রমণ রোধে কানাডার ক্যুইবেক প্রদেশে স্কুল, বার, জিম ও সিনেমা থিয়েটার বন্ধ করে দিয়েছে দেশটির সরকার।

সোমবার বিকেল ৫টা থেকে এই নিষেধাজ্ঞা দেওয়া হয়।

সোমবার করোনাভাইরাসের রিপোর্টে বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় কুইবেক প্রদেশে রেকর্ড ৪ হাজার ৫৭১ জনের করোনা শনাক্ত হয়েছে। হাসপাতালে ভর্তির সংখ্যা ২১টি বেড়েছে।

ক্যুইবেকের স্বাস্থ্যমন্ত্রী ক্রিশ্চিয়ান দুবে বলেছেন, বর্তমানে ওমিক্রনের সংক্রমণ জ্যামিতিক হারে বাড়ছে। মহামারি সংক্রান্ত পরিস্থিতি বর্তমানে গুরুতর। কমিউনিটির মধ্যের দ্রুত বিস্তারও বিস্ময়কর। আমাদের স্বাস্থ্য ব্যবস্থা ইতোমধ্যেই সংকটের মধ্যে রয়েছে এবং পরিস্থিতি ভালো হচ্ছে না। হাসপাতালে ভর্তি এবং নিবিড় পরিচর্যা ইউনিটে ভর্তির সংখ্যা আবার বেড়ে চলেছে।  
বার, জিম, সিনেমা থিয়েটার, কনসার্টের স্থান এবং স্পা পরবর্তী ঘোষণা না দেওয়া পর্যন্ত বন্ধ থাকবে। রেস্তোরাঁগুলোকে তাদের ক্ষমতা ৫০ শতাংশে কমাতে হবে এবং তাদের সময় সকাল ৫টা থেকে রাত ১০টা পর্যন্ত সীমাবদ্ধ করতে হবে। পেশাদার ক্রীড়া গেম দর্শক ছাড়াই খেলতে হবে।

অন্যদিকে, অন্টারিও প্রভিন্সিয়াল সরকারের নতুন নির্দেশনা কার্যকর হয়ে গেছে। নতুন নির্দেশনা অনুসারে ইনডোরে ১০ জনের বেশি লোক সমাগম করা যাবে না। অর্থাৎ বাড়িতে ১০ জনের বেশি লোক নিয়ে কোনো ধরনের পার্টি করা যাবে না।  

প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো স্পষ্ট করে বলেছেন, কোথাও যাওয়ার সময় এটা না।  

এদিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান তেদরোস আধানোম গেব্রেয়াসুস  বলেছেন, ওমিক্রন ডেল্টা ভ্যারিয়েন্টের তুলনায় দ্রুত ছড়িয়ে পড়ছে। এর ধারাবাহিক প্রমাণ রয়েছে। এই অবস্থায় আমাদের ছুটিতে বেড়ানোর পরিকল্পনা বাতিল করতে হবে। অথবা পিছিয়ে দিতে হবে।