আন্তর্জাতিক

কঙ্গোতে বড়দিনের অনুষ্ঠানে আত্নঘাতী হামলা, নিহত ৬


Warning: strlen() expects parameter 1 to be string, array given in /home/khalinews/public_html/wp-includes/functions.php on line 262
(Last Updated On: )

আফ্রিকার দেশ কঙ্গোতে আত্মঘাতী বোমা হামলায় কমপক্ষে ছয়জন নিহত হয়েছে। এ সময় আহত হয়েছে আরও ১৪ জন। আজ রোববার এক প্রতিবেদনে এই তথ্য নিশ্চিত করেছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা।

এক প্রতিবাদনে আল-জাজিরা জানিয়েছে, গতকাল শনিবার কঙ্গোর পূর্বাঞ্চলীয় শহর বেনী’র জনাকীর্ণ একটি রেস্টুরেন্টে বড়দিনের অনুষ্ঠানে ওই হামলা চালানো হয়। ওই হামলায় ১৪ জন আহত হয়েছে।

পুলিশ হামলাকারীকে ভবনের ভেতরে প্রবেশে বাধা দেওয়ার চেষ্টা করলেও তিনি ভবনটির প্রবেশ দ্বারে ছুটে গিয়ে বোমা বিস্ফোরণ ঘটান। এ ঘটনায় হামলাকারীসহ ছয়জন নিহত হয়েছে। ঘটনার পর স্থানীয় অধিবাসীদের নিজেদের বাড়িতে অবস্থানের নির্দেশনা দিয়েছে স্থানীয় সামরিক বাহিনী।

হামলার জন্য জঙ্গিগোষ্ঠী এলাইড ডেমোক্রেটিক ফোর্সেসকে (এডিএফ) দায়ী করেছে কঙ্গো কর্তৃপক্ষ। এ গোষ্ঠীর সঙ্গে আইএস’র সংশ্লিষ্টতার কথাও জানান তারা। তবে এখন পর্যন্ত এই হামলার দায় স্বীকার করেনি কেউ।

সাম্প্রতিক সময়ে বেনী শহরে বারবার সামরিক বাহিনীর সঙ্গে ইসলামপন্থীদের সংঘর্ষের ঘটনা ঘটে আসছিল বলে জানা গেছে। চলতি বছরের নভেম্বরে এডিএফ’র আক্রমণ নির্মূলে কঙ্গোলিজ ও উগান্ডান ফোর্স যৌথ অভিযান শুরু করে। উগান্ডা কর্তৃপক্ষ এডিএফ গ্রুপকে সাম্প্রতিক সময়ের দেশটির রাজধানী কাম্পালাসহ অন্যান্য হামলার জন্যও দায়ী করেছে।

চলতি বছরের মার্চে যুক্তরাষ্ট এডিএফ কে আইএস’র সঙ্গে সংশ্লিষ্ট দাবি করে জঙ্গি গোষ্ঠী হিসেবে তালিকাভুক্ত করে। আইএস দলটিকে নিজেদের শাখা বলে দাবি করে আসছে।