আন্তর্জাতিক

করোনাকালে রেকর্ড পরিমাণে বেড়েছে জাপানি শিশুদের আত্মহত্যা


Warning: strlen() expects parameter 1 to be string, array given in /home/khalinews/public_html/wp-includes/functions.php on line 262
(Last Updated On: )

করোনা মহামারির মধ্যে জাপানে রেকর্ড পরিমাণে বেড়েছে শিশুদের মধ্যে আত্মহত্যার সংখ্যা। শিশুদের আত্মহত্যার সংখ্যা এতোটাই বেড়েছে যে- গত চার দশকের মধ্যে এটি সর্বোচ্চ পর্যায়ে পৌঁছেছে।
বৃহস্পতিবার (১৪ অক্টোবর) জাপানের শিক্ষা মন্ত্রণালয়ের বরাত দিয়ে দেশটির গণমাধ্যম এই তথ্য জানিয়েছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

জাপানের শিক্ষা মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, করোনার কারণে ২০২০ সালে স্কুল বন্ধ হয়ে যাওয়ার পর থেকে শিশু শ্রেণি থেকে মাধ্যমিক পর্যায়ের ৪১৫ জন শিশু শিক্ষার্থী আত্মহত্যা করেছে। গত বছর স্কুল বন্ধ হওয়ার পর কয়েক বার খোলার চেষ্টা করা হলেও করোনার কারণে শ্রেণিকক্ষের শিক্ষা কার্যক্রম বার বারই ব্যাহত হয়।

গণমাধ্যম জানিয়েছে, জাপানের স্কুলগুলোতে শিক্ষার্থীদের উপস্থিতি, হয়রানি, আত্মহত্যাসহ বিভিন্ন বিষয়ে প্রতি বছর জরিপ চালায় দেশটির সরকার। গত বুধবার প্রকাশ করা হয়েছে এ সংক্রান্ত সবশেষ প্রতিবেদন।

জরিপে দেখা যায়, ২০২০ শিক্ষাবর্ষে জাপানে এলিমেন্টারি থেকে হাইস্কুল পড়ুয়া অন্তত ৪১৫ শিক্ষার্থী নিজের প্রাণ নিয়েছে, যা আগের বছরের তুলনায় ১০০ জন বেশি। এই শিক্ষাবর্ষে জাপানে এলিমেন্টারি স্কুলের সাতজন, জুনিয়র হাইস্কুলের ১০৩ জন ও সিনিয়র হাইস্কুলের ৩০৫ জন শিক্ষার্থী আত্মহত্যা করেছে। বেড়েছে স্কুলে যাওয়া বন্ধ করে দেওয়া শিক্ষার্থীর সংখ্যাও। করোনাকালে দেশটিতে এলিমেন্টারি ও জুনিয়র হাইস্কুলগুলোর প্রায় দুই লাখ শিক্ষার্থী স্কুলে যাওয়া ছেড়ে দিয়েছে।

জাপানি শিক্ষা মন্ত্রণালয়ের শিক্ষার্থী বিষয়ক বিভাগের প্রধান ইগুচি আরিচিকা বলেছেন, জরিপের ফলাফলে দেখা যায়, মহামারিজনিত কারণে স্কুল ও গৃহস্থালী পরিবেশের পরিবর্তন শিশুদের আচরণে ব্যাপক প্রভাব ফেলেছে। তাদের আত্মহত্যার সংখ্যা বৃদ্ধি খুবই দুঃখজনক।

তিনি জানান, শিশুদের সহযোগিতা চাওয়ায় উৎসাহিত করতে এবং যারা স্কুলে যেতে পারছে না তাদের জন্য শিক্ষার সুযোগ নিশ্চিত করতে কাজ করছে জাপানের শিক্ষা মন্ত্রণালয়।