আন্তর্জাতিক

করোনা মহামারিতে তিনগুণ বেড়েছে পুরুষত্বহীনতা


Warning: strlen() expects parameter 1 to be string, array given in /home/khalinews/public_html/wp-includes/functions.php on line 262
(Last Updated On: )

করোনার সংক্রমণের প্রভাব পড়ছে পুরুষত্বে। কমিয়ে দিচ্ছে পুরুষদের প্রজনন ক্ষমতাও। একটি সমীক্ষা অনুযায়ী, করোনার কারণের পুরুষদের মধ্যে নপুংসতা বৃদ্ধি পাচ্ছে।

ডেইলি মেইল তাদের এক প্রতিবেদন বলছে, ১০০ জন করোনা সংক্রমিত পুরুষের উপরে সমীক্ষা চালিয়েছেন রোম বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞরা। তাদের গড় বয়স ৩৩ বছর। ফলাফল চমকে দেওয়ার মতো। ২৮ শতাংশ পুরুষদের ইরেকটাইল ডিসফাংশন লক্ষ্য করা গিয়েছে। তারা শারীরিক সম্পর্ক তৈরির ক্ষমতা হারাচ্ছেন। সাধারণক্ষেত্রে এই সমস্যা ৯ শতাংশ পুরুষের থাকে।

বিশেষজ্ঞরা বলছেন, মহিলাদের তুলনায় ১.৭ গুণ বেশি পুরুষের মৃত্যু হয়েছে কোভিডে। কোভিড-১৯ ভাইরাস হামলা করছে শ্বেত রক্তকণিকায়। সে কারণে শরীরে রোগপ্রতিরোধ ক্ষমতা কমছে। তার ফলে পুরুষের জননাঙ্গের সমস্যাও বাড়ছে। করোনায় প্রভাব ফেলছে এস্ট্রোজেন ও টেস্টোস্টেরন হরমোনেও।

সমীক্ষায় দেখা যাচ্ছে, করোনার কারণে সেক্স হরমোন কমছে। তার ফলে পুরুষত্ব হারানোর সম্ভবনা তৈরি হচ্ছে।

গবেষণা অনুযায়ী, পুরুষদের শুধু নয়, মহিলারাও সমস্যায় পড়ছেন। পিরিয়ড অনিয়মিত হয়ে পড়ছে। সময়ের আগেই মেনোপজ হওয়ার আশঙ্কা দেখা দিচ্ছে। সূত্র: জি নিউজ।