আন্তর্জাতিক

কাবুলে আত্মঘাতী বিস্ফোরণের দায় স্বীকার আইএসের


Warning: strlen() expects parameter 1 to be string, array given in /home/khalinews/public_html/wp-includes/functions.php on line 262
(Last Updated On: )

আফগানিস্তানের কাবুল বিমানবন্দরে দুটি বিস্ফোরণের নেপথ্যে রয়েছে আইএস। আইএসের আমাক নিউজ এজেন্সি টেলিগ্রাম বার্তায় বিস্ফোরণের দায় স্বীকার করেছে। এই সন্ত্রাসী দলটির একটি স্থানীয় শাখা, যা আইএস-খোরাসান ( আইএসআইএস-কে) নামে পরিচিত, এই হামলা করেছে বলে জানিয়েছে ব্রিটিশ বার্তা সংস্থা বিবিসি।

এই হামলায় কমপক্ষে ৯০ জন নিহত হয়েছেন। নিহতদের মধ্যে ২৮ জন তালেবান ও ১৩ জন মার্কিন সেনা রয়েছে। আহত হয়েছেন ১৫০ জনের বেশি। হতাহতদের মধ্যে বেসামরিক আফগান নারী ও শিশু রয়েছে। কাবুল বিমান বন্দরে জঙ্গি হামলার আশঙ্কা প্রকাশের কয়েক ঘণ্টা যেতে না যেতেই সেখানে এই জোড়া আত্মঘাতী বিস্ফোরণ ঘটে।

ভয়াবহ এই বিস্ফোরণের কয়েক ঘণ্টা আগে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা কয়েকটি দেশ আফগানিস্তানে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) অনুসারী ইসলামিক স্টেট খোরাসান (আইএসআইএস-কে) আত্মঘাতী হামলা চালাতে পারে বলে আশঙ্কা প্রকাশ করে। আইএসআইএসের হামলার আশঙ্কায় গতকাল বৃহস্পতিবার কাবুল বিমানবন্দর থেকে নাগরিকদের দূরে থাকার আহ্বান জানিয়েছিল যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও অস্ট্রেলিয়া।

জানা গেছে, বিমানবন্দরের অ্যাবে গেটের প্রবেশদ্বারে বিস্ফোরণ ঘটেছে। সন্ত্রাসী হামলার হুমকির কারণে সতর্কতা হিসেবে বন্ধ করে দেওয়া তিনটি গেটের একটি এই অ্যাবে গেট। দেশ ছাড়তে মরিয়া হাজারো আফগান সেখানে অবস্থান করছিলেন।