জাতীয়

খুলতে যাচ্ছে দুই প্রকল্পের জট


Warning: strlen() expects parameter 1 to be string, array given in /home/khalinews/public_html/wp-includes/functions.php on line 262
(Last Updated On: )

করোনা সংক্রমণ ও লকডাউনে জটে পড়া পানি উন্নয়ন বোর্ডের ১৩শ কোটি টাকার দুটি প্রকল্পের জট খুলতে যাচ্ছে এবার। ঢাকার নকশা বিভাগের টেকনিকেল কমিটি প্রকল্প এলাকায় আসতে না পারায় নকশা প্রণয়নের কাজ আটকে পড়ে। অবশেষে টেকনিকেল কমিটির সদস্যরা প্রকল্প এলাকা পরিদর্শন করেছেন। চলতি মাসের মধ্যে নকশা প্রণয়নের কাজ শেষ করার আশা প্রকাশ করেছেন সংশ্লিষ্ট প্রকৌশলীরা।

পানি উন্নয়ন বোর্ডের (রাঙামাটি বিভাগ) নির্বাহী প্রকৌশলী নূরুল ইসলাম বলেন, কর্ণফুলী নদী ভাঙনরোধে দুইশ কোটি টাকার প্রকল্প নেয়া হয়েছে। কিন্তু নকশা প্রণয়নের কাজ শেষ না হওয়ায় পূর্ণাঙ্গ ডিপিপি প্রস্তুত করা যাচ্ছে না। গত বুধবার পানি উন্নয়ন বোর্ডের নকশা সার্কেল-৪ এর সদস্য প্রকল্প এলাকা পরিদর্শন করেছেন। আশা করছি, চলতি মাসের মধ্যেই নকশা প্রণয়নের কাজ শেষ হবে। আগামী মাসের প্রথম দিকে পূর্ণাঙ্গ ডিপিপি প্রস্তুত করা হবে।

পানি উন্নয়ন বোর্ড সূত্র জানায়, ৬ সদস্যের টেকনিক্যাল টিমের মধ্যে ছিলেন ঢাকার নকশা সার্কেল-৪ এর তত্ত্বাবধায়ক প্রকৌশলী ড. জীবন কুমার সরকার, নির্বাহী প্রকৌশলী মো. আহসান হাবিব, উপ-বিভাগীয় প্রকৌশলী সাবরিনা ইসলাম, সহকারী প্রকৌশলী সালমা আকতার, মার্জিয়া আকতার ও পানি উন্নয়ন বোর্ডের (পওর বিভাগ-১) গবেষণা কর্মকর্তা মো. সাফায়াত হোসেন।

গত ৪ এপ্রিল পটিয়া জলাবদ্ধতারোধ, বন্যা নিয়ন্ত্রণ, নিষ্কাশন ও সেচ প্রকল্প একনেক সভায় অনুমোদন হয়। ব্যয় ধরা হয়েছে ১১শ কোটি ৫৮ লাখ ৩৬ হাজার টাকা। কিন্তু করোনা সংক্রমণ বৃদ্ধি ও লকডাউনের কারণে প্রকল্পের নকশা প্রণয়নের কাজ এখনো শেষ করা যায়নি। এতে কচ্ছপ গতিতে এগিয়েছে প্রকল্পের কাজ। পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী তয়ন কুমার ত্রিপুরা পূর্বকোণকে বলেন, ‘ইতিমধ্যে কয়েকটি অংশের ডিজাইন হাতে পেয়েছি। টেকনিক্যাল কমিটি প্রকল্প এলাকা ভিজিট করে গেছেন। চলতি সপ্তাহে আরও কয়েকটি অংশের নকশা হাতে পাব। আশা করছি, ১০-১৫ দিনের মধ্যে কিছু কিছু প্যাকেজের টেন্ডার প্রক্রিয়া শুরু করতে পারবো’।

এদিকে, কর্ণফুলী নদীর ভাঙনরোধে প্রায় দুই শ কোটি টাকার প্রকল্প নিয়েছে পানি উন্নয়ন বোর্ড। কিন্তু করোনার কারণে প্রকল্পের নকশা প্রণয়নের কাজ শেষ করতে না পারায় এখনো পূর্ণাঙ্গ ডিপিপি প্রস্তুত করতে পারেনি পাউবো। অথচ গেল বছর পানিসম্পদ প্রতিমন্ত্রী ও ঊর্ধ্বতন প্রকৌশলীরা নদীর ভাঙন-কবলিত এলাকা পরিদর্শন করেছেন।

পানি উন্নয়ন বোর্ডের (রাঙামাটি বিভাগ) নির্বাহী প্রকৌশলী নূরুল ইসলাম বলেন, ‘চার মাস আগে প্রকল্পের নকশা প্রণয়নের জন্য ঢাকা অফিসে প্রকল্প জমা দেওয়া হয়েছে। কিন্তু করোনাসংক্রমণ বেড়ে যাওয়ায় এখনো নকশা প্রণয়নের কাজ শেষ হয়নি। তিনি বলেন, সংশ্লিষ্ট প্রকৌশলীরা প্রকল্প এলাকা পরিদর্শন করে গেছেন। চলতি মাসের মধ্যে নকশা প্রণয়ন শেষ হবে বলে আশা করছি।