জাতীয়

গণঅধিকারের প্রতিনিধি হিসেবে নুর নয়, রেজা কিবরিয়াকে ডাকল ইসি


Warning: strlen() expects parameter 1 to be string, array given in /home/khalinews/public_html/wp-includes/functions.php on line 262
(Last Updated On: )

রাজনৈতিক দল হিসেবে নিবন্ধনের জন্য আবেদন করা গণঅধিকার পরিষদকে ডেকেছে নির্বাচন কমিশন (ইসি)। দলটির ‘আহ্বায়ক’ হিসেবে ড. রেজা কিবরিয়াকে এ বিষয়ে চিঠি দেওয়া হয়েছে। তিনি ছাড়াও দলের সদস্যসচিব ও দপ্তর সম্পাদককে আগামী ১০ জুলাই বিকেল ৩টায় ইসির ‘রাজনৈতিক দলের তথ্য পুনঃযাচাই কমিটি’র সঙ্গে দেখা করতে বলা হয়েছে। চিঠিতে ইসির উপসচিব ও ওই কমিটির আহ্বায়ক মো. আব্দুস সালামের সই রয়েছে।

ইসির পাঠানো চিঠিতে বলা হয়েছে, ‘নির্বাচন কমিশন কর্তৃক গঠিত নির্ধারিত কমিটি ‘‘গণঅধিকার পরিষদ’’ নামের রাজনৈতিক দলের কেন্দ্রীয় কার্যালয় ও কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির কার্যকারিতা এবং অন্যান্য বিষয় সংক্রান্ত তথ্য আগামী ১০ জুলাই পুনঃযাচাই করবেন। বর্ণিত তারিখ ও সময়ে সংশ্লিষ্ট দলের আহ্বায়ক, সদস্যসচিব ও দপ্তর সম্পাদককে প্রয়োজনীয় তথ্য উপাত্তসহ উপস্থিত থাকার জন্য নির্দেশিত হয়ে অনুরোধ করা হলো।’

উল্লেখ্য, নেতৃত্ব নিয়ে কোন্দল দেখা দিয়েছে গণঅধিকার পরিষদে। ড. রেজা কিবরিয়া ও নুরুল হক নুরপন্থীদের মধ্যে কার্যত বিভক্ত হয়ে পড়েছে দলটি। নুরপন্থীরা দলের আহ্বায়ক রেজা কিবরিয়াকে বহিষ্কার করে যুগ্ম আহ্বায়ক রাশেদ খানকে ভারপ্রাপ্ত আহ্বায়ক করেছে। আর রেজা কিবরিয়াও নুরুল হক নুর ও রাশেদ খানকে বহিষ্কার করেন।

এরই পরিপ্রেক্ষিতে গত ৪ জুলাই রেজা কিবরিয়া প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) বরাবর এক চিঠিতে রাজনৈতিক দল হিসেবে নিবন্ধনের আবেদনে গণঅধিকার পরিষদের সদস্যসচিব ভিপি নুরুল হক নুরের সব দলিলাদি উপেক্ষা করতে বলেন। ওই চিঠিতে তিনি উল্লেখ করেন, গত ১ জুলাই দলের যুগ্ম আহ্বায়ক ও দপ্তর সম্পাদক শাকিলুজ্জামানের সই করা সংবাদ বিজ্ঞপ্তিতে তার বহিষ্কারের বিষয়টি উল্লেখ ছিল। দলের আহ্বায়ক হিসেবে স্বেচ্ছাচারিতা বা অন্যায়ভাবে তিনি বহিষ্কৃত হতে পারেন না। তিনি সদস্যসচিব নুরুল হক নুরের জমা দেওয়া সব দলিল উপেক্ষা করার জন্য সিইসিকে অনুরোধ করেন।