জাতীয়

গণমাধ্যমকর্মীদের বিরুদ্ধে ৩৬ মামলা!


Warning: strlen() expects parameter 1 to be string, array given in /home/khalinews/public_html/wp-includes/functions.php on line 262
(Last Updated On: )

বাংলাদেশ গণমাধ্যম পরিস্থিতি শীর্ষক এক প্রতিবেদনে গত জানুয়ারি-জুন ২০২১ পর্যন্ত দেশে গণমাধ্যমকর্মীদের বিরুদ্ধে ৩৬টি মামলা দায়ের করা হয়েছে এমনই এক তথ্য প্রকাশ করেছে ঢাকায় কর্মরত গণমাধ্যমকর্মীদের সামাজিক যোগাযোগমাধ্যম ভিত্তিক গ্রুপ ‘আমাদের গণমাধ্যম, আমাদের অধিকার’।

প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, ডিজিটাল নিরাপত্তা আইনে ১৩টি মামলায় আসামী করা হয়েছে কমপক্ষে ৮০ জন গণমাধ্যমকর্মীকে। বিভিন্ন ধারায় বাকি ৩৬টি মামলা দায়ের করা হয়েছে।  

মামলাগুলো দায়েরের কারণ অনুসন্ধান করে জানা যায়, প্রকাশিত সংবাদের প্রতিক্রিয়ায় এবং অন্যান্য ক্ষোভের বশবর্তী হয়ে বিভিন্ন রাজনৈতিক ও প্রভাবশালী ব্যক্তিরা মামলাগুলো দায়ের করেন।

এই ৬ মাসে গণমাধ্যমকর্মীদের ওপর কমপক্ষে ১৬৪টি হামলার ঘটনায় কমপক্ষে ২৩৯জন গণমাধ্যমকর্মী আহত ও একজন গণমাধ্যমকর্মী নিহত হন। গণমাধ্যমকর্মীরা বেশিরভাগ ক্ষেত্রেই সংবাদ সংগ্রহকালে এসব হামলার শিকার হন। শুধু তাই নয় প্রকাশিত সংবাদের কারণেও অনেক সংক্ষুব্ধ ব্যক্তি সাংবাদিকদের ওপর হামলা চালিয়েছেন।

একই সময়কালে প্রাণনাশের হুমকিসহ অন্যান্যভাবে ৬৩টি ঘটনায় হয়রানির শিকার হয়েছেন কমপক্ষে ৭৯ জন গণমাধ্যমকর্মী। 

উল্লেখ্য, ঢাকায় কর্মরত গণমাধ্যমকর্মীদের সামাজিক যোগাযোগমাধ্যম ভিত্তিক গ্রুপ ‘আমাদের গণমাধ্যম, আমাদের অধিকার’ গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন ও স্বেচ্ছাসেবীদের পাঠানো তথ্যের ভিত্তিতে এই প্রতিবেদন তৈরি করেছে।